1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রামপাল বিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে মোংলা বন্দরে বিদেশি জাহাজ

বাগেরহাট জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩

কয়লা সংকটে গত ১৪ জানুয়ারি বন্ধ হয়ে যাওয়া রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রটি সপ্তাহখানেক পর ফের চালু হতে যাচ্ছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকেল ৫টার দিকে মোংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ায় ভিড়েছে প্রকল্পের কয়লা নিয়ে আসা বিদেশি জাহাজ এম ভি স্পাইনেল।

জাহাজটি ইন্দোনেশিয়া থেকে বোঝাই করা ৩৩ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে এসেছে। আগামী ১৬ ফেব্রুয়ারি ৫১ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে আরও একটি বিদেশি বাণিজ্যিক জাহাজ মোংলা বন্দরে আসার শিডিউল রয়েছে।

কয়লাবাহী বিদেশি জাহাজ এম ভি স্পাইনেলের স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের খুলনার ম্যানেজার খন্দকার রিয়াজুল হক জানান, ইন্দোনেশিয়া থেকে ৩৩ হাজার মেট্রিক টন জ্বালানি কয়লা নিয়ে পানামা পতাকাবাহী জাহাজ এম ভি স্পাইনেল বুধবার বিকেলে মোংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ায় নোঙ্গর করেছে। বুধবার রাত থেকেই এ কয়লা খালাস ও পরিবহনের কাজ শুরু করা হবে। এরপর বিদেশি ওই জাহাজ থেকে খালাস হওয়া কয়লা লাইটারে (কার্গো-কোস্টার) করে নেয়া হবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে।

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের সব জ্বালানি কয়লাই আসবে ইন্দোনেশিয়া থেকে।

রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ডিজিএম আনোয়ারুল আজিম জানান, কয়লা সংকটে গত ১৪ জানুয়ারির প্লান্টটির উৎপাদন বন্ধ হয়ে যায়। বন্ধ থাকার মধ্যেই বুধবার ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে আসা একটি বিদেশি জাহাজ মোংলা বন্দরের ফেয়ারওয়েতে ভিড়েছে। এখন সেখান থেকে লাইটারেজে করে কয়লা নেয়া হবে বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে। এরপর জেটি থেকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে তা যাবে কয়লার গোডাউনে। মজুত গোডাউন থেকে কয়লা নিয়ে জ্বালানির ব্যবহার ও বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু করা হবে। যদিও এ প্রক্রিয়াও সময়সাপেক্ষ। তাই আশা করা যায়, এসব প্রক্রিয়া শেষে আগামী সপ্তাহ খানেকের মধ্যে পুনরায় উৎপাদনে যেতে সক্ষম হবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র।

‘আশা করছি এখন থেকে নিয়মিত কয়লা আসতে থাকবে, ফলে প্লান্টটির উৎপাদন ব্যাহত কিংবা বন্ধের আর তেমন কোনো আশংকা ও প্রতিবন্ধকতার সৃষ্টি হবে না,’ যোগ করেন তিনি।

গত বছরের আগস্টে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ১৩২০ মেগাওয়াটের প্রথম ইউনিট পরীক্ষামূলকভাবে চালু হয়। এরপর পুরোপুরি চালু হওয়ার পর ডিসেম্বরে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। আর চলতি বছরের জুন-জুলাই মাসে ১ হাজার ৩২০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটের উৎপাদনে যাওয়ার সম্ভাব্য সময় নির্ধারণ রয়েছে।

 


সর্বশেষ - জাতীয় সংবাদ