1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশের বড় শ্রমবাজার রোমানিয়া

প্রবাস ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩

মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়ার পর বাংলাদেশের বড় শ্রমবাজার পূর্ব ইউরোপের দেশ রোমানিয়া। রয়েছে পড়াশোনারও সুযোগ; কিন্তু রোমানিয়া এসে পশ্চিম ইউরোপে অবৈধভাবে চলে যাওয়ার কারণে এ শ্রমবাজারটি হারাতে পারে বাংলাদেশ ।

যুগ যুগ ধরেই মানুষ জীবিকার তাগিদে ঘর ছাড়ে। তেমনি ঘর ছেড়ে প্রায় দেড় কোটি বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে অক্লান্ত পরিশ্রমের মধ্য দিয়ে নিজে ভালো থাকে, দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখে রেমিট্যান্স পাঠিয়ে।

বেশিরভাগ ক্ষেত্রেই সেখানে কর্ম মুখ্য নয়, অর্জনই মুখ্য। রোমানিয়া পূর্ব ইউরোপের একটি দেশ। জনসংখ্যা বিশ মিলিয়নের একটু উপরে। বিশেষ করে এখানকার জাহাজ শিল্প, কলকারখানা, ইমারত নির্মাণ ও দোকানপাটসহ হোটেল-রেস্তোরাঁয় এরা প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়োগ দেয়।

সেই ধারাবাহিকতায় বাংলাদেশ থেকে গত বছর পর্যন্ত বৈধভাবে রোমানিয়ায় প্রায় ৩০ হাজার বাংলাদেশি শ্রমিক এসেছেন। হাতে গোনা নারী শ্রমিক ও ছাত্রছাত্রী রয়েছেন বলে রোমানিয়ায় নিযুক্ত মান্যবর রাস্ট্রদূত দাউদ আলী জানিয়েছেন।

রাষ্ট্রদূত দাউদ আলী বলেন, বাংলাদেশ থেকে রোমানিয়া এসে অবৈধভাবে পশ্চিম ইউরোপ, ফ্রান্স, ইতালি, জার্মানি চলে যাওয়ার কারণে বাংলাদেশিদের জন্য বন্ধ হয়ে যেতে পারে এই শ্রমবাজারটি।

দাউদ আলী আরও বলেন, রোমানিয়া শিগগিরই সেংগেনভূক্ত হতে পারে। রোমানিয়ায় বাংলাদেশি শ্রমিক সরবরাহকারী সংস্থা দ্য মাল্টি ফোর্সের কর্ণধার মিজানুর রহমান মিঠু ও সলিসিডর পিটার লুপুসহ সবাই মনে করেন রোমানিয়ায় এসে এখানেই থাকা উচিত।

সম্প্রতি এখানে আসা শ্রমিকরাও জানান, তারা ভালো আছেন। তবে কিছু অসুবিধা সব জায়গায়ই থাকে। অনেক শ্রমিক মনে করেন, বাংলাদেশ সরকার ও শ্রম মন্ত্রণালয়কে এ অসুবিধা দূর করার জন্য তদারকি করা উচিত। শিগগিরই বুলগেরিয়ায়ও শ্রমবাজার তৈরি হবে বাংলাদেশিদের জন্য। শুধু রোমানিয়াই এ বছর দেশের বাহির থেকে এক লাখ শ্রমিক আনার সিদ্ধান্ত নিয়েছে। এটা ধরে রাখতে হলে যারা রোমানিয়া যাবেন, তাদের রোমানিয়াতেই থাকতে হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ