1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চাঁদপুরে জেগে ওঠা চরে সরিষা চাষে কৃষকদের সাফল্য

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪

চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীবেষ্টিত দুর্গমচর রাজরাজেশ্বর। এরইমধ্যে এই এলাকায় জেগে ওঠেছে বিস্তীর্ণ ভূমি। আর সেই ভূমিতে এই প্রথম সরিষা চাষ করেছেন স্থানীয় কৃষকেরা। নদীর পলি থেকে এমন মাটিতে এতে উৎপাদনও হয়েছে বেশ।

প্রায় ২শ’ হেক্টর জমিতে চাষ হওয়া সেই সরিষা ক্ষেত দেখতে ছুটে যান সরকারি প্রশাসন ও কৃষি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে এমন সরিষার আবাদ দেখে অবাক হন এসব দর্শনার্থী। এসময় চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান তার সহকর্মীদের নিয়ে সরিষা ক্ষেত ঘুরে দেখেন। পরে চরের কৃষকদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

জেলা প্রশাসক বলেন, মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন চরের সাহসী মানুষের জন্য সরকার সবধরনের সহায়তা দেবে। এ জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

চাঁদপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সাফায়েত সিদ্দিকী বলেন, নদীর পলি থেকে জেগে ওঠা এমন অনাবাদি জমি এখন কাজে লাগিয়ে তাতে সরিষা চাষে স্থানীয় কৃষকদের উৎসাহ দেওয়া হচ্ছে। তাই কৃষি উপকরণ এবং প্রযুক্তিগত সহায়তা দেয়া হয়। এসব জমিতে আরও কী ধরনের ফসল উৎপাদন করা যায়। তা নিয়েও নানা পরিকল্পনার কথা জানান তিনি।

মতবিনিময় সভায় উপস্থিত কৃষকেরা সুদমুক্ত ঋণ দাবি করেন। একই সঙ্গে নামমাত্র মূল্যে উন্নত জাতের কৃষি উপকরণ এবং চাষের জন্য যন্ত্রাংশ দেয়ার দাবি জানান তারা।


সর্বশেষ - জাতীয় সংবাদ