1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলায় বিদেশি জাহাজ

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪

পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে এসেছে বিদেশি জাহাজ ‘এমভি আনকা স্কাই’। ৫৯ তম চালানের ভেনুয়াটু পতাকাবাহী এ জাহাজটি শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাতে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে ভেড়ে।

স্থানীয় শিপিং এজেন্ট মেসার্স এনশিয়েন্ট স্টিমশিপ কর্তৃপক্ষের প্রতিনিধিরা জানান, দেশের একটি বড় মেঘা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। আর সেই বিদ্যুৎ কেন্দ্রের পণ্য নিয়ে একের পর এক বিদেশি জাহাজ খালাস হচ্ছে মোংলা সমুদ্র বন্দরে। ১২ দিনের মাথায় শুক্রবার রাতে ৫৯তম চালানের মেশিনারিজ পণ্য নিয়ে মোংলা বন্দরে নোঙ্গর করে ‘এমভি আনকা স্কাই’ নামের আরও একটি পণ্যবাহী বিদেশি জাহাজ।

গত ১২ জানুয়ারি রাশিয়ার নবরস্কি বন্দর থেকে রুশ পণ্যবোঝাই করে মোংলা বন্দরের উদ্দোশ্যে ছেড়ে আসে ‘এমভি আনকা স্কাই’। এবারের চালানে ৫০১ প্যাকেজে এক হাজার ১০. ৫৯১ মেট্রিক টন রাশিয়ান বিভিন্ন মেশিনারিজ পণ্য রয়েছে। জাহাজটি রুশ পণ্যবোঝাই করে সরাসরি মোংলা বন্দরে পৌঁছাতে এক মাস ৬ দিন সময় লেগেছে।

জাহাজটি বন্দর জেটিতে নোঙ্গরের পর শুক্রবার রাতের পালা থেকে পণ্য খালাস শুরু করে মেসার্স অভিরত এজেন্সি লিমিটেডের প্রতিনিধিরা। আর রূপপুরের এ পণ্যগুলো খালাস করতে ২/৩ দিন সময় লাগবে বলে জানায় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ। বন্দর জেটির সেডে মজুদ রাখার পর সড়ক পথে নেয়া হবে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ডিপোতে।

মেসার্স অবিরত এজেন্সি লিমিটেডের সুপারভাইজার মো. আবুল কাশেম বলেন, জাহাজে যে পণ্য এসেছে তা রাতের পালা থেকে খালাস করা হচ্ছে। বিরতিহীনভাবে খালাস কাজ চললে আগামী ২/৩ দিনের মধ্যে সম্পন্ন হবে, তার জাহাজটি মোংলা বন্দর ত্যাগ করতে পারবে বলেও জানান কোম্পানির এই কর্মকর্তা।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি ৫৮ তম চালানে ২ হাজার ৪৭৮টি প্যাকেজে এক হাজার ৬৮১. ৬১৫ মেট্রিক টন মেশিনারিজ যন্ত্রাংশ খালাস করে মোংলা বন্দর ত্যাগ করে ‘এমভি এসটি সোফিয়া’।


সর্বশেষ - জাতীয় সংবাদ