1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

যুক্তরাষ্ট্র-চীনসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রফতানি হচ্ছে শিমের বিচি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪

বিগত সময়ের চেয়ে নোয়াখালীতে চলতি মৌসুমে সবজির আবাদ বেড়েছে। অন্যান্য সবজির পাশাপাশি এ বছর ৪ হাজার ৯৪১ হেক্টর জমিতে শিম চাষ হয়েছে। দেশের বাজারে শিমের পাশাপাশি বিচিরও চাহিদা রয়েছে। সে চাহিদা মিটিয়ে এখন শিমের বিচি রফতানি হচ্ছে যুক্তরাষ্ট্র, চীন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে। মূলত দেশীয় রফতানিকারক প্রতিষ্ঠান প্রাণ, বিডি ফুড, সি-মার্ক ও রিভারিংসহ কয়েকটি কোম্পানি পণ্যটি রফতানি করছে।

সংশ্লিষ্টরা বলছেন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, কৃষকের প্রশিক্ষণ, সার-বীজ ও কীটনাশকের দাম কমানো এবং সংরক্ষণাগার করা গেলে আরো প্রসারিত হবে রফতানি বাজার। সংরক্ষণাগারসহ বাজার ব্যবস্থার উন্নয়নে উদ্যোগ নেয়ার আশ্বাস দিয়েছে কৃষি বিভাগ।

সরকারি ও বেসরকারি হিসাবে দেখা যায়, প্রতি মৌসুমে নোয়াখালী থেকে অন্তত ৪০০ টন শিমের বিচি রফতানিকারকদের কাছে বিক্রি করছেন পাইকাররা। যার বাজার অন্তত সাড়ে তিন কোটি টাকার। এছাড়া শিমের বিচি নোয়াখালী, ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন বাজারে খুচরাও বিক্রি হচ্ছে।

রফতানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি মোহাম্মদ মিরাজ উদ্দিন জানান, গুদামে প্রাথমিক প্রক্রিয়া শেষে বিচিগুলো বস্তায় ভরে নিয়ে যাওয়া হয় ঢাকা ও চট্টগ্রামে। সেখান থেকে প্রাণ, বিডি ফুড, সি-মার্ক ও রিভারিংসহ কয়েকটি কোম্পানিকে এসব বিচি সরবরাহ করা হয়, যা পরবর্তী সময়ে তাদের যুক্তরাষ্ট্র, চীনসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে রফতানি করা হয়।

পিকেএসএফের অর্থায়নে কৃষি নিয়ে কাজ করছে স্থানীয় এনজিও সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা। ওই প্রতিষ্ঠানের কৃষি কর্মকর্তা শিবব্রত ভৌমিক বণিক বার্তাকে বলেন, ‘আমাদের যে কয়েকজন কৃষি কর্মকর্তা রয়েছেন, তাদের জন্য পুরো সুবর্ণচরে কাজ করা কঠিন। তার পরও মৌসুম অনুযায়ী স্থান ভাগ করে তারা নিয়মিত কাজ করছেন। কৃষকের প্রশিক্ষক ও পরামর্শ দিয়ে নিরাপদ সবজি উৎপাদনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিগত সময়ের চেয়ে বর্তমানে সুবর্ণচরে নিরাপদ সবজির আবাদ বাড়ছে। এখানকার সবজি বিদেশেও রফতানি হচ্ছে।’

এ বিষয়ে নোয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ শহীদুল হক বলেন, ‘গত কয়েক বছর এখানকার শিমের বিচি ও অন্যান্য সবজি রফতানি হচ্ছে। বাজার ব্যবস্থার উন্নয়নে জেলা সমন্বয় সভায় সড়ক উন্নয়নের বিষয়ে কথা বলেছি। একই সঙ্গে ছোট আকারে একটি সংরক্ষণাগার নির্মাণে মন্ত্রণালয়ে চিঠি লেখা হয়েছে।’


সর্বশেষ - জাতীয় সংবাদ