1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চারগুণ হচ্ছে চট্টগ্রাম বন্দরের স্টোররেন্ট : কমবে কন্টেনার জট

বানিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৪ মার্চ, ২০২২

চট্টগ্রাম বন্দরের স্টোররেন্ট চারগুণ করা হচ্ছে। বন্দর থেকে এফসিএল কন্টেনার খালাস অস্বাভাবিক হারে কমে যাওয়ার প্রেক্ষিতে বন্দর কর্তৃপক্ষ উপরোক্ত সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে। গতকাল জারি করা এক সার্কুলারে সংশ্লিষ্টদের দ্রুততম সময়ের মধ্যে আমদানিকৃত পণ্য বোঝাই কন্টেনার খালাস করে নেয়ার অনুরোধ জানিয়ে বলা হয়েছে অন্যথায় আগামী ১৫ মার্চ থেকে ২১ দিন পার হওয়া এফসিএল কন্টেনারের ভাড়া (স্টোররেন্ট) চারগুণ হারে আদায় করা হবে।

বন্দর সূত্র জানিয়েছে, বন্দরের অভ্যন্তরে আমদানিকৃত এফসিএল কন্টেনারের পাহাড় গড়ে উঠেছে। গতকাল বন্দরের অভ্যন্তরে ৩৭ হাজার ৪৮৩ টিইইউএস কন্টেনার ছিল। এর একটি বড় অংশ এফসিএল (পুরো কন্টেনারে একজন আমদানিকারকের পণ্য) কন্টেনার। সাম্প্রতিক সময়ে এফসিএল কন্টেনার খালাস অস্বাভাবিক হারে কমে গেছে। এতে করে বন্দরে প্রতিদিনই এফসিএল কন্টেনারের পাহাড় গড়ে উঠছে। আমদানিকারকসহ সংশ্লিষ্টদের কন্টেনার খালাস করে নেয়ার জন্য বারবার তাগাদা দেয়া হলে অজ্ঞাত কারণে বন্দরকে অঘোষিতভাবে গুদাম বানানো হচ্ছে। বিদ্যমান পরিস্থিতিতে গত বুবধার চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) একটি সার্কুলার জারি করে দ্রুততম সময়ের মধ্যে কন্টেনারগুলো খালাস করে নেয়ার জন্য আহ্বান জানিয়েছেন। অন্যথায় আগামী ১৫ মার্চ থেকে জাহাজ থেকে নামানোর ২১ দিন পার হওয়া এফসিএল কন্টেনারগুলোর ক্ষেত্রে চারগুণ হারে স্টোররেন্ট আরোপ করা হবে। বিষয়টি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের অনুমোদন নেয়ার পরই জারি করা হয়েছে বলে বন্দরের পরিবহন বিভাগের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে।

সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা জানান, বন্দরের স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে বন্দরের ইয়ার্ডকে গুদাম বানানো সম্ভব নয়। এফসিএল কন্টেনারের পাহাড় গড়ে উঠায় বন্দরের স্বাভাবিক কার্যক্রম হুমকির মুখে পড়বে। এই অবস্থায় চারগুণ হারে স্টোররেন্ট আদায়ের কোন বিকল্প নেই বলেও তারা মন্তব্য করেন। বন্দরের ট্রাফিক বিভাগ থেকে পরিস্থিতির উন্নতি না হলে স্টোররেন্ট চারগুণ করার ব্যাপারে একটি সার্কুলার জারি করা হয়েছে বলে স্বীকার করেন বন্দরের সচিব মোহাম্মদ ওমর ফারুক।


সর্বশেষ - জাতীয় সংবাদ