1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নিত্যপণ্যের সরবরাহ বাড়াতে এলসি-ডলার প্রবাহ বৃদ্ধির তাগিদ

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২

আসন্ন রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ বাড়াতে আমদানিকার্যক্রম সহজীকরণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সাথে পণ্যমূল্য সহনীয় রাখতে কোনো রকম অগ্রিম না নিয়েই পণ্য আমদানির জন্য ঋণপত্র স্থাপনের নির্দেশনা পরিপালনেরও নির্দেশ দেয়া হয়েছে। গতকাল এ সংক্রান্ত একটি চিঠি ব্যাংকগুলোর কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, নিত্যপণ্যের দাম কমাতে সরকারের দেয়া বিভিন্ন ধরনের ছাড়ের সুবিধা ভোক্তার কাছে পৌঁছাতে তদারকি বাড়ানো হবে। একই সাথে ছাড়ের আওতায় দ্রুত এলসি খোলা ও বন্দর থেকে পণ্য খালাস করার ব্যবস্থা নেয়া হয়েছে। নিত্যপণ্যের দ্রুত এলসি খুলতে সরকারি ব্যাংকগুলোকে চাহিদা অনুযায়ী ডলারের জোগান দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আসন্ন রমজানে পণ্যমূল্য সহনীয় রাখতে ও পণ্যের সরবরাহ বাড়াতে বাংলাদেশ ব্যাংক থেকে বৈদেশিক মুদ্রা নীতিমালা শিথিল করেছিল বাংলাদেশ ব্যাংক।
গত ১০ মার্চ বাংলাদেশ ব্যাংক থেকে এক নির্দেশনায় বলা হয়েছিল, কোনো প্রকার অগ্রীম না নিয়েই অর্থাৎ শতভাগ ঋণ দিয়ে পণ্য আমদানির সুযোগ দিতে বলা হয়। একই সাথে নামমাত্র এলসি কমিশনও আরোপ করতে বলা হয়। কিন্তু কিছু কিছু ব্যাংকের বিরুদ্ধে এ বিষয়ে অসহযোগিতার অভিযোগ উঠেছে। এরই পরিপ্রেক্ষিতে গত রোববার কেন্দ্রীয় ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে একটি চিঠি দেয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির এলসি দ্রুত খোলা এবং এগুলো বিদেশী সংশ্লিষ্ট ব্যাংকে পাঠানোর জন্য। একই সাথে সরকারি ব্যাংকগুলোতে বেসরকারি ব্যাংকের চেয়ে ডলারের দাম কম। এ কারণে সরকারি ব্যাংকে নিত্যপণ্যের এলসি খুলতে ব্যবসায়ীদের উৎসাহিত করার জন্য বলা হয়েছে।

সূত্র জানায়, সরকারি ব্যাংকগুলোতে এলসি খোলার জন্য ডলারের দাম ৮৬ টাকা। বেসরকারি ব্যাংকগুলোতে ৮৭ থেকে ৮৮ টাকা। অন্যান্য ফি ও চার্জও সরকারি ব্যাংকে কম। এ কারণে সরকারি ব্যাংকগুলোকে ব্যবসায়ীদের সহযোগিতা করতে নির্দেশ দেয়া হয়েছে।

সরকারি ব্যাংকগুলো কম দামে ডলারের জোগান দিলে, এলসি মার্জিন ছাড়া এলসি করলে এবং কমিশন কম নিয়ে যেসব এলসি এখন খোলা হবে সেগুলোর পণ্য দেশে আসতে কমপক্ষে তিন মাস সময় লাগতে পারে। এগুলো বন্দর থেকে খালাস হয়ে কোম্পানিতে যেতে আরো ১৫ থেকে ২০ দিন সময় লাগবে। এ ছাড়া এগুলো উৎপাদন হয়ে বাজারে আসতে আরো ৩৫ থেকে ৪০ দিন সময় লাগবে। তবে এর মধ্যে যদি পরিশোধিত সয়াবিন তেল কেউ আমদানি করেন সেগুলোও দেশে আসতে কমপক্ষে দুই মাস সময় লাগবে। সেগুলো বাজারে আসতে আরো কম সময় লেগে যেতে পারে।

পেঁয়াজের দাম কমছে দেশী পেঁয়াজ বাজারে চলে আসার কারণে। তবে আমদানি পর্যায়ের সুবিধা পেতে কিছুটা সময় লাগতে পারে।


সর্বশেষ - জাতীয় সংবাদ