1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান: ওআইসিতে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৩ মার্চ, ২০২২

বাংলাদেশ অনির্দিষ্টকালের জন্য লাখ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়ে বিশাল আর্থ-সামাজিক ও পরিবেশগত খরচ বহন করতে পারে না; তাই এই মানুষদের রাখাইন রাজ্যে তাদের উৎসে ফেরত পাঠাতে হবে বলে ফের দাবি জানিয়েছে বাংলাদেশ।

পাকিস্তানের ইসলামাবাদে অনুষ্ঠিত ৪৮তম ওআইসি-এর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের পক্ষে এই অবস্থান জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনে জবাবদিহিতার জন্য ওআইসি অ্যাডহক মন্ত্রী পর্যায়ের কমিটির উন্মুক্ত বৈঠকে বক্তৃতায় তিনি ফের এই দাবি তোলেন।

দুই দিনব্যাপী পররাষ্ট্রমন্ত্রীদের এই কাউন্সিল বুধবার শেষ হবে।

বিশ্বে সবচেয়ে বেশি সংখ্যক নির্যাতিত মুসলিম সংখ্যালঘুদের ন্যায়বিচার নিশ্চিত করার জন্য ২০১৮ সালে ঢাকায় অনুষ্ঠিত ৪৫তম সিএফএম-এর সিদ্ধান্ত অনুসারে ১০ সদস্যের অ্যাডহক কমিটি গঠন করা হয়।

বৈঠকে রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের জন্য মিয়ানমারকে জবাবদিহি করতে আন্তর্জাতিক বিচার আদালতে অ্যাডহক কমিটির চেয়ারম্যান হিসেবে গাম্বিয়ার করা মামলার পাশাপাশি ২০২২ সালের ফেব্রুয়ারিতে সাম্প্রতিক শুনানির হালনাগাদ অবস্থা নিয়ে আলোচনা করা হয়।

সদস্য রাষ্ট্রগুলোর স্বেচ্ছায় অবদানের বর্তমান অবস্থা এবং মামলাটি পরিচালনা করার জন্য তহবিলের প্রয়োজনীয়তার সারসংক্ষেপ গাম্বিয়ার মাধ্যমে উপস্থাপন করা হয়েছিল।

পররাষ্ট্রসচিব মোমেন তার বিবৃতিতে লাখ লাখ রোহিঙ্গা, বিশেষ করে হাজার হাজার কিশোর ও যুবক-যুবতী তাদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত হওয়ার কারণে আন্তর্জাতিক আর্থ-সামাজিক বিপর্যয় এড়াতে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের গুরুত্ব পুনর্ব্যক্ত করেন।

গাম্বিয়া ও ওআইসিকে ধন্যবাদ জানাতে এবং আইনি পদক্ষেপের জন্য সদয় সমর্থন ও রোহিঙ্গাদের ন্যায়বিচার নিশ্চিতে চেষ্টা অব্যহত রাখার আহ্বান জানান।

মামলার আইনি খরচ মেটাতে স্বেচ্ছায় অবদান রেখে সদস্য রাষ্ট্রগুলোর কাছ থেকে দৃঢ় সংহতির আহ্বান জানান পররাষ্ট্রসচিব মোমেন। তুরস্ক তহবিলে দুই লাখ ডলার সহায়তা দিতে প্রতিশ্রুতি দিয়েছে।

অ্যাডহক কমিটির সদস্যরা বছরের পর বছর ধরে এই বিপুল সংখ্যক শরণার্থীকে আতিথেয়তা এবং এমনকি তাদের কোভিড ভ্যাকসিন কর্মসূচির মধ্যে আনার জন্য বাংলাদেশের প্রশংসা করেছেন।

সৌদি আরব ও পাকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে ৪৮তম পররাষ্ট্রমন্ত্রী পরিষদে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্রসচিব।


সর্বশেষ - জাতীয় সংবাদ