1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মঞ্চ থেকে নেমে এসে স্বাধীনতা পুরস্কার তুলে দিলেন শেখ হাসিনা

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ৯ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানকে ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ দেওয়া হয়েছে। এসময় প্রধানমন্ত্রী অনুষ্ঠানের মঞ্চ থেকে নেমে বীর মুক্তিযোদ্ধা সিরাজ উদ্দীন আহমেদ ও আব্দুল জলিলের কাছে গিয়ে তাদের পুরস্কার তুলে দেন।

বৃহস্পতিবার (২৪ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আয়োজিত অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি ও তাদের প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিতে নয়জন ব্যক্তি এবং দুই প্রতিষ্ঠান ২০২২ সালের স্বাধীনতা পুরস্কার পেয়েছে।

এবারের পুরস্কারজয়ী নয় ব্যক্তির মধ্যে পাঁচজনই মরণোত্তর এ সম্মাননা পেলেন। তাদের পক্ষে তাদের প্রতিনিধিরা এসেছিলেন প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নিতে।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম) ছাড়াও মোহাম্মদ ছহিউদ্দিন বিশ্বাস এবং সিরাজুল হক মরণোত্তর স্বাধীনতা পুরস্কার পেয়েছেন।

একই ক্যাটাগরিতে এ সম্মাননা পেয়েছেন আব্দুল জলিল ও সিরাজ উদ্দীন আহমেদ। তাদের হাতে পুরস্কার তুলে দিতে অনুষ্ঠান মঞ্চ থেকে নিজে নেমে আসনে প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “আসলে করোনাভাইরাসের সময় তো এক রকম বন্দিখানায় ছিলাম। আজকে আমার ইচ্ছে ছিল এখানে এসে নিজের হাতে… স্বাধীনতা পুরস্কার এটাতো একবার দিতে পারিনি। কিন্তু বার বার তো এভাবে নিজেকে বঞ্চিত করতে পারি না।
“আমি মনে করি যে এটা আমার জন্য অনেক সম্মানের, অন্তত পুরস্কারটা হাতে তুলে দিতে পারছি।”

চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এবং অধ্যাপক ডা. মো. কামরুল ইসলাম এ বছর স্বাধীনতা পুরস্কার পেয়েছেন। আর স্থাপত্যে স্থপতি সৈয়দ মইনুল হোসেনকে মরণোত্তর এ পুরস্কার দেওয়া হয়েছে।

এছাড়া গবেষণা ও প্রশিক্ষণের ক্ষেত্রে বিশেষ ভূমিকার স্বীকৃতিতে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এবং মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়নের কাজ সফলভাবে শেষ করায় বিদ্যুৎ বিভাগ এবার স্বাধীনতা পুরস্কার পেয়েছে।

গত ১৫ মার্চ স্বাধীনতা পুরস্কারের জন্য তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। এরপর সংশোধিত তালিকায় ৯ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের নাম ছিল। পরে ওই তালিকায় যুক্ত হয় ‘বিদ্যুৎ বিভাগ’।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে গৌরবোজ্জ্বল ভূমিকা, অসামান্য আত্মত্যাগ ও অসাধারণ অবদানের জন্য যারা চিরস্মরণীয় হয়ে আছেন এবং শিক্ষা-সংস্কৃতি, শিল্প-সাহিত্য, বিজ্ঞান-প্রযুক্তি ও জনকল্যাণসহ বিভিন্ন ক্ষেত্রে যারা দেশ ও সমাজকে এগিয়ে নিয়ে গেছেন, তাদের সম্মান জানাতে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে।

একনজরে ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’

‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্যাটাগরিতে ছয়জন

বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী,

শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা বীর বিক্রম (মরণোত্তর),

আব্দুল জলিল,

সিরাজ উদদীন আহমেদ,

মোহাম্মদ ছহিউদ্দিন বিশ্বাস (মরণোত্তর)

এবং সিরাজুল হক (মরণোত্তর)।

‘চিকিৎসাবিদ্যা’ ক্যাটাগরিতে 

অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া

এবং অধ্যাপক ডা. মো. কামরুল ইসলাম

‘স্থাপত্য’ ক্যাটাগরিতে 

স্থপতি সৈয়দ মঈনুল ইসলাম (মরণোত্তর)

‘গবেষণা ও প্রশিক্ষণে’ ক্যাটাগরিতে 

বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট

এছাড়া মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়নের কাজ সফলভাবে সম্পন্ন করায় বিদ্যুৎ বিভাগকে ‘স্বাধীনতা পুরস্কার’ দেওয়া হয়।

 


সর্বশেষ - জাতীয় সংবাদ