1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কোভিড মোকাবেলায় নগরকেন্দ্রিক প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে প্রকল্প গ্রহণ

স্বাস্থ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২৬ মার্চ, ২০২২

কোভিড-১৯ মহামারী থেকে উত্তরণে স্থানীয় সরকার বিভাগ-এর আওতাধীন নগরকেন্দ্রিক প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়াতে নতুন একটি প্রকল্প হাতে নিয়েছে স্থানীয় সরকার বিভাগ।বিশ্বব্যাংকের অর্থায়নে লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড রিকভারি শীর্ষক এ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ২ হাজার ৫৫৫ কোটি ২৫ লাখ টাকা। এর মধ্যে বিশ্বব্যাংকের আইডিএ ঋণের পরিমাণ ২ হাজার ৫৪৪ কোটি টাকা এবং অবশিষ্ট ১১ কোটি ২৫ লাখ টাকা দেবে সরকার। প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদকাল ধরা হয়েছে ৩ বছর ৯ মাস (এপ্রিল ২০২২ থেকে ডিসেম্বর ২০২৫ পর্যন্ত)।

স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা যায়, প্রকল্পের আওতায় স্থানীয় সরকার বিভাগ-এর আওতাধীন নগরকেন্দ্রিক প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়ানোর পাশাপাশি উদ্ভুত পরিস্থিতি মোকাবেলা এবং ভবিষ্যতে অনুরূপ পরিস্থিতি মোকাবেলার প্রস্তুতি জোরদার করা হবে। দেশের ১০টি সিটি কর্পোরেশন এবং ৩২৯টি পৌরসভায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের আওতায় উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে- পৌরসভা ও সিটি কর্পোরেশন কর্তৃক পরিচালিত বাজার, কবরস্থান, শ্মশান এবং বিদ্যালয়ে পাবলিক টয়লেট নির্মাণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা সামগ্রী সরবরাহ করা; অত্যাবশ্যকীয় অবকাঠামোগত সুবিধাবলী নিশ্চিতকরণ (যেমন- ড্রেন নির্মাণ, পাবলিক পার্ক নির্মাণ, সড়ক নির্মাণ, পানি সরবরাহ ও সড়কবাতি স্থাপন); নগর প্রতিষ্ঠানসমূহের সেবা ও তথ্যের প্রবেশাধিকার নিশ্চিতকরণে মোবাইল অ্যাপ্স/ আইসিটি প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করা; সিটি কর্পোরেশন ও পৌরসভাসমূহের নিজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে আইটিভিত্তিক রাজস্ব ব্যবস্থাপনার উন্নয়ন; ১০টি সিটি কর্পোরেশন ও ৩২৯টি পৌরসভায় কোভিড রেসপন্স গ্রান্ট প্রদান; অভ্যন্তরীণ ও বৈদেশিক প্রশিক্ষণ; পরামর্শক সেবা ক্রয় এবং অডিট অ্যান্ড অডিট রিভিউ ইত্যাদি।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বৈদেশিক সাহায্য প্রাপ্তির সুবিধার্থে প্রকল্পটি চলতি ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় রাখা হয়েছিল। ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে নগর ও পল্লী অবকাঠামো উন্নয়নকে গুরুত্বপূর্ণ কৌশল হিসেবে বিবেচনা করা হয়েছে, যার সাথে প্রকল্পটি সঙ্গতিপূর্ণ।

প্রকল্পটি বাস্তবায়িত হলে কোভিড-১৯ মহামারী হতে উত্তরণে নগরকেন্দ্রিক স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বৃদ্ধি এবং উদ্ভুত পরিস্থিতি মোকাবেলার পাশাপাশি ভবিষ্যতে অনুরূপ পরিস্থিতি মোকাবেলার প্রস্তুতি জোরদার করা সম্ভব হবে। এছাড়া, পৌরসভা ও সিটি কর্পোরেশন কর্তৃক পরিচালিত বাজার, কবরস্থান, শ্মশান এবং স্কুলে পাবলিক টয়লেট নির্মাণ ও পরিষ্কার পরিচ্ছন্নতা সামগ্রী সরবরাহ, অত্যাবশ্যকীয় অবকাঠামোগত সুবিধাবলিসহ নগর প্রতিষ্ঠানসমূহের সেবা ও তথ্যের প্রবেশাধিকার নিশ্চিতকরণে মোবাইল অ্যাপস/আইসিটি প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা, নিজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে আইটিভিত্তিক রাজস্ব ব্যবস্থাপনার উন্নয়ন করা সম্ভব হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

রফতানি আয়ে সুবাতাস: অর্থবছরের প্রথম মাসেই উল্লম্ফন

হিন্দাল শারক্বীয়ার প্রধান অস্ত্র সরবরাহকারীকে গ্রেপ্তার করেছে সিটিটিসি

ব্যবহারকারীর সব কথাই শুনতে পায় হোয়াটসঅ্যাপ

কানাডায় পোশাক শিল্পের শুল্ক সুবিধা ও বাংলাদেশের পোশাক শিল্প

খালি পেটে ৪ খাবার নয়, আছে অ্যাসিডিটির শঙ্কা

আউটসোর্সিংয়ে নিয়োগে দুর্নীতি দূর করার নির্দেশ প্রধানমন্ত্রীর

ফ্রিল্যান্সারদের সুযোগ-সুবিধা বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

ভেবেছিলেন বাঁচবেন না স্বামী, হতাশ হয়ে স্ত্রী’র কফিন বিক্রির বিজ্ঞাপন

দলের শীর্ষ ও তৃণমূলের ভাবনায় চার দশকের কঠিন সময়ে বিএনপি !

ভোক্তা অধিকারের সফটওয়্যারে অভিযোগ জানাবেন যেভাবে