1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পাটজাত পণ্যকে বর্ষপণ্য ঘোষণা

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৪ মার্চ, ২০২৩

পাটজাত পণ্যকে বর্ষপণ্য ঘোষণা করে গণবিজ্ঞপ্তি জারি করেছে সরকার। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের (রপ্তানি-১) উপ-সচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করা হয়।

এতে বলা হয়, রপ্তানি নীতি ২০২১-২৪ এর অনুচ্ছেদ ৯.১২ অনুসারে ‘পাটজাত পণ্য’কে বর্ষপণ্য-২০২৩ (প্রোডাক্ট অব দি ইয়ার-২০২৩) ঘোষণা করা হলো।

‘রপ্তানি নীতি ২০২১-২৪’ এর ৯.১২ অনুচ্ছেদে বলা হয়েছে, পণ্যভিত্তিক রপ্তানিকে উৎসাহিত করার জন্য প্রতিবছর একটি পণ্যকে ‘প্রোডাক্ট অব দি ইয়ার’ ঘোষণা অব্যাহত রাখা হবে।

এর আগে গত ১ জানুয়ারি পাটজাত পণ্যকে ২০২৩ সালের বর্ষপণ্য হিসেবে ঘোষণা দিয়ে রাজধানীর পূর্বাচলে ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার (ডিআইটিএফ) উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সে সময় তিনি বলেন, পাট একসময়ের সোনালি আঁশ আমাদের দেশের। পাটের চাহিদা কিন্তু কোনোদিন শেষ হবে না। পাটজাত পণ্য পরিবেশবান্ধব। আমরা পাটের জিনোম আবিষ্কার করতে পেরেছি। কাজেই এখান থেকে আমরা অনেক ধরনের পণ্য উৎপাদন করতে পারি। পাটের পাতা থেকে শুরু করে আঁশ, পাটখড়িও কাজে লাগে। পাটকে আমাদের এখন গুরুত্ব দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের পাট ইন্ডাস্ট্রি যেগুলো সরকারি ছিল, সেগুলো আমরা এখন উন্মুক্ত করে দিয়েছি। যারাই চাইবেন একটা করে ইন্ডাস্ট্রি নিতে পারেন। এখন যেটি আছে সেটিও চালু করতে পারেন। আবার সেখানে যে জায়গা আছে সেখানে মডার্ন ইন্ডাস্ট্রি করে বহুমুখী পণ্য উৎপাদন করতেও পারবেন। সারা বিশ্বেই পরিবেশবান্ধব পাটপণ্যের বিরাট চাহিদা তৈরি হয়েছে। সেই সুযোগটা নিতে হবে। এজন্যই এবার বাণিজ্যমেলায় পাটপণ্যকে বর্ষপণ্য ২০২৩ হিসেবে ঘোষণার কথা হয়েছে। আমি পাট ও পাটজাত পণ্যকে বর্ষপণ্য ২০২৩ হিসেবে ঘোষণা দিচ্ছি।


সর্বশেষ - জাতীয় সংবাদ