1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন সিটিটিসির ৩ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৬ মার্চ, ২০২৩

বোম বিশেষজ্ঞ হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) কর্মকর্তা রহমত উল্লাহ চৌধুরী। আন্তর্জাতিক প্লাটফর্ম ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশনে অব বোম্ব ট্যাকনিশিয়ান অ্যান্ড ইনভেস্টিগেটরস (আইএবিটিআই) তাকে এই স্বীকৃতি দিয়েছে।

দেশে জঙ্গি দমনে যুক্ত সংস্থাটির বোম্ব ডিসপোজাল ইউনিটের প্রধানের দায়িত্বে রয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার পদ মর্যাদার এই কর্মকর্তা। এই কর্মকর্তার সঙ্গে তার টিমের পরিদর্শক এটিএম রাইসুল ইসলাম ও উপপরিদর্শক মো. রফিক উদ্দিনও একই স্বীকৃতি পেয়েছেন।

সিটিটিসি কর্মকর্তারা বলছেন, বাংলাদেশে প্রথমবারের মতো পুলিশের এই তিন কর্মকর্তা আইএবিটিআই থেকে বোম্ব বিশেষজ্ঞের স্বীকৃতি পেলেন। এই কর্মকর্তারা ২০১৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বোম্ব ডিসপোজাল ও ইনভেস্টিগেশনের উপর উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত। বোমা বা বিস্ফোরক নিষ্ক্রিয় এবং এ সংক্রান্ত ঘটনার তদন্তে বাংলাদেশ পুলিশের একমাত্র ইউনিট সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিট। এই টিম ঢাকায় হলি আর্টিজান বেকারি, অপারেশন হিট ব্যাক, অপারেশন থান্ডার বোল্ট, অপারেশন ম্যাক্সিমাস, অপারেশন স্ট্রম-২৬সহ দেশের বিভিন্ন জঙ্গি আস্তানায় অপারেশন চালিয়ে বিস্ফোরক নিষ্ক্রিয় করা এবং বিস্ফোরণের ঘটনার তদন্তে সফলতা দেখিয়েছেন। এ ছাড়া ইউনিটটি পহেলা বৈশাখ, শহীদ দিবসসহ দেশের গুরুত্বপূর্ণ জাতীয় দিবস ও ইভেন্টে বিস্ফোরণ প্রতিরোধে দায়িত্ব পালন করে আসছে। এজন্য তাদের রোবটসহ অত্যাধুনিক সরঞ্জামও রয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ