1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সেনা মেডিকেল কলেজগুলোতে ভর্তি পরীক্ষা ১১ মার্চ

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৮ মার্চ, ২০২৩

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ও ৫টি আর্মি মেডিকেল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা আগামী ১১ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে, চলবে আগামী ১০ মার্চ পর্যন্ত।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা এই ওয়েবসাইটে (http://afmc.teletalk.com.bd) গিয়ে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

মঙ্গলবার (৭ মার্চ) আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ও আর্মি মেডিকেল কলেজের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, ১১ মার্চ ঢাকা সেনানিবাসসহ দেশের মোট ৬টি সেনানিবাসে বিকেল ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারও এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা ১০০ নম্বরের হবে।

অন্যদিকে, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ভিত্তিতে নম্বর থাকবে ২০০। সেক্ষেত্রে এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ ৭৫ নম্বর (সর্বোচ্চ) আর এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ ১২৫ নম্বর (সর্বোচ্চ)। তবে পরীক্ষার্থী যদি পূর্বে মেডিকেল/ডেন্টাল পরীক্ষা দিয়ে থাকে সেক্ষেত্রে তার ৫ মার্ক এবং পরীক্ষার্থী যদি মেডিকেল/ডেন্টালের ছাত্র বা ছাত্রী হয়ে থাকে সেক্ষেত্রে তার ৭.৫ মার্ক কাটা যাবে।

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরে থাকবে বিষয়ভিত্তিক নম্বর বিভাজন: পদার্থবিজ্ঞান ৩০, রসায়ন ৩০, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ) ৫। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কাটা হবে। তাছাড়া ১০০ নম্বরের মধ্যে ৪০ এর কম নম্বর পাওয়া পরীক্ষার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্ত করা হবে না।


সর্বশেষ - জাতীয় সংবাদ