1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চালু হচ্ছে বুড়িমারী এক্সপ্রেস, দার্জিলিং ভ্রমণেও স্বস্তি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪

সীমান্তের জেলা লালমনিরহাটের পাটগ্রামের সঙ্গে রাজধানীর ঢাকার রেল যোগাযোগ সহজ করতে চালু হতে যাচ্ছে ‘বুড়িমারী এক্সপ্রেস’। ট্রেনটি লালমনিরহাট-বুড়িমারী-লালমনিরহাট রুটের লোকাল ট্রেনের সঙ্গে যুক্ত হয়ে বুড়িমারী পর্যন্ত যাবে। চালু হলে এটিই হবে দেশের সবচেয়ে দীর্ঘ রেল রুট।

স্থানীয় সংদস্য মোতাহার হোসেনকে সঙ্গে নিয়ে মঙ্গলবার (১২ মার্চ) সকাল ১১টায় বুড়িমারী রেল স্টেশনে ট্রেনটির উদ্বোধন করবেন রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার।

রেলের কর্মকর্তারা জানিয়েছেন, লালমনিরহাট পর্যন্ত আগে থেকেই ট্রেন থাকলেও এখন এই ট্রেন চালু হলে সীমান্তের বাসিন্দাদেরও ঢাকার সঙ্গে সরাসরি যাতায়াতের সুযোগ তৈরি হবে। ওই এলাকার আর্থসামাজিক প্রেক্ষাপটেও এই ট্রেন ভূমিকা রাখবে। পাশাপাশি দার্জিলিং ও ভুটান ভ্রমণের জন্য যাদের বুড়িমারী স্থলবন্দর ব্যবহার করতে হয়, তারাও এখন বাসের পাশাপাশি এই ট্রেন ব্যবহার করতে পারবেন।

পশ্চিমাঞ্চল রেলওয়ের তথ্য অনুযায়ী, নতুন চালু হতে যাওয়া ৮০৯ ও ৮১০ নম্বর বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি ‘খ’ শ্রেণির আন্তঃনগর ট্রেন। বুড়িমারী এক্সপ্রেস (৮০৯) ঢাকা থেকে সকাল সাড়ে ৮টায় ছেড়ে গিয়ে লালমনিরহাট স্টেশনে পৌঁছাবে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে। এরপর এটি যুক্ত হবে লালমনিরহাট-বুড়িমারি-লালমনিরহাট রুটের ৪৫৫ নম্বর লোকাল ট্রেনের সঙ্গে। সেখান থেকে সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে ছেড়ে গিয়ে ৮১০ নম্বর যাত্রীদের জন্য বুড়িমারী স্টেশনে পৌঁছাবে রাত ৯টা ৪০ মিনিটে।

অন্যদিকে বুড়িমারী কমিউটার ট্রেন সন্ধ্যা ৬টায় বুড়িমারী স্টেশন থেকে ছেড়ে ৮১০ নম্বর বুড়িমারী এক্সপ্রেসের জন্য লালমনিরহাটে পৌঁছাবে রাত ৮টা ২৫ মিনিটে। ট্রেনটি লালমনিরহাট থেকে রাত ৯টা ১০ মিনিটে ছেড়ে ঢাকায় পৌঁছাবে সকাল ৭টায়।

ট্রেনগুলো যাত্রাবিরতি করবে পাটগ্রাম, বড়খাতা, হাতীবান্ধা, তুষভাণ্ডার, লালমনিরহাট, কাউনিয়া, গাইবান্ধা, বোনারপাড়া, বগুড়া, সাপাহার, নাটোর, ঈশ্বরদী বাইপাস (৮০৯) ও ঢাকা বিমানবন্দরে। বুড়িমারী এক্সপ্রেস ৮১০ বন্ধ থাকবে সোমবার, বুড়িমারী এক্সপ্রেস ৮০৯ বন্ধ থাকবে মঙ্গলবার।

১৫টি বগির সমন্বয়ে গঠিত বুড়িমারী এক্সপ্রেসে একটি এসি কেবিন, দুটি এসি চেয়ার কেবিন (স্নিগ্ধা কোচ), আটটি শোভন চেয়ার কোচ, দুটি খাবার গাড়ি, একটি পাওয়ার কার এবং মালামাল পরিবহনের জন্য একটি লাগেজ ভ্যান রয়েছে। দিনে ট্রেনটির আসন সংখ্যা ৬৫৩টি, রাতে ৬৩৮টি। ট্রেনটির সার্ভিসিং হবে লালমনিরহাটে।

২০১১ সালের ১৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম-আঙ্গোরপোতা ও তিন বিঘা করিডোর পরিদর্শনে গিয়ে বুড়িমারী থেকে সরাসরি রাজধানী ঢাকায় চলাচলের জন্য আন্তঃনগর ট্রেন চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ২০১৮ সালের ১৬ জুন সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক লালমনিরহাট স্টেশন পরিদর্শন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের ঘোষণা দেন।

এরপর ২০২১ সালের ১২ নভেম্বর সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনও লালমনিরহাট স্টেশন পরিদর্শনে গিয়ে একই প্রতিশ্রুতি দেন। এর মধ্যেই ২০২৩ সালের ১৯ নভেম্বর বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের জন্য ১৪টি কোচ লালমনিরহাট স্টেশনে পৌঁছায়। এরপর ৬ ডিসেম্বর বিকেলে লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে পরীক্ষামূলকভাবে গাইবান্ধার উদ্দেশে ছেড়ে যায় আন্তঃনগর বুড়িমারী এক্সপ্রেস। এরপর অন্তত চার দফা তারিখ পরিবর্তনের পর মঙ্গলবার ট্রেনটি উদ্বোধন করা হবে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান বলেন, ঢাকা-বুড়িমারী রেলপথে যাত্রীবাহী ট্রেন পরিচালনার সব প্রস্তুতি শেষ করেছি। উদ্বোধনের পরপরই এটি বাণিজ্যিকভাবে চলাচল শুরু করবে। এটি চালু হলে রাজধানী ঢাকা ও লালমনিরহাটে সীমান্ত এলাকার যাত্রীদের যাতায়াত সহজ হবে।

রেলওয়ে বলছে, এই ট্রেনের মাধ্যমে যাত্রীরা সহজে ও নিরাপদে বুড়িমারী থেকে সরাসরি ঢাকা ভ্রমণ করতে পারবেন। এ ট্রেনের সঙ্গে সংযোজিত লাগেজ ভ্যানে স্থানীয় প্রত্যন্ত অঞ্চলের কৃষি ও অন্যান্য পণ্য পরিবহনের সুযোগ তৈরি হবে। এতে স্থানীয় অর্থনীতিতে গতি আসবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, দেশের সবচেয়ে বেশি দূরত্বের ভ্রমণ হবে ঢাকা-বুড়িমারী রুট। যাত্রীদের ভ্রমণ স্বাচ্ছন্দ্য করতে আমাদের সব ধরনের চেষ্টা থাকবে। আশা করি এই রুট জনপ্রিয় হয়ে উঠবে।

এদিকে প্রতি বছর বাংলাদেশ থেকে প্রচুর পর্যটক ভারতের পশ্চিমবঙ্গের দার্জিলিং ভ্রমণে যান। তাদের বেশির ভাগই লালমনিরহাট বুড়িমারী স্থলবন্দর ব্যবহার করেন। আবার ভুটানে যেতেও পর্যটক ও ব্যবসায়ীদের একই রুট ব্যবহার করতে হয়। এসব যাত্রীদের ঢাকা থেকে বুড়িমারী পর্যন্ত যাতায়াতে এতদিন বাসই ছিল একমাত্র ভরসা। বুড়িমারী এক্সপ্রেস চালু হলে তারা ট্রেনেও স্বস্তিতে ভ্রমণ করতে পারবেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ