1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

১২০ টাকায় পুলিশে চাকরি পেলো তরুণ-তরুণীরা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪

‘সেবার ব্রতে চাকরি’ এই স্লোগানের শতভাগ মেধা যোগ্যতা ও স্বচ্ছতার মাধ্যমে পঞ্চগড়ে পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদের নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পুলিশের চাকরি পেয়েছেন ২৫ তরুণ-তরুণী। এই চাকরি পেতে অনলাইন আবেদন খরচ বাবদ জনপ্রতি খরচ হয়েছে মাত্র ১২০ টাকা।

বুধবার (১৩ মার্চ) রাতে পঞ্চগড় পুলিশ লাইনে নতুন চাকরি পাওয়ায় এই তরুণ-তরুণীদের পরীক্ষার চূড়ান্ত ফল ঘোষণা করেন পঞ্চগড় পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা। এতে ২১ জন ছেলে এবং ৪ জন মেয়ে প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। এ সময় তাদের ফুল দিয়ে বরণ করে নেন জেলা পুলিশ। কোনো প্রকার হয়রানি, সুপারিশ এবং ঘুষ ছাড়া পুলিশের গর্বিত সদস্য হতে পেরে খুশিতে আত্মহারা হত দারিদ্র ও মধ্যবিত্ত পরিবারে এসব তরুণ-তরুণী।

জানা গেছে, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণসহ সাধারণ মানুষের নিরাপত্তায় জানুয়ারি ২০২৪ এর ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদের নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশের মাধ্যমে তাদের নির্বাচিত করা হয়। এ সময় এক আনন্দঘন মুহূর্ত দেখা গেছে পুলিশ লাইনে।

নিজ যোগ্যতায় ও মেধায় চাকরির ফলাফল পাওয়া মাত্রই ২৫ জন তরুণ-তরুণী আনন্দে বিমোহিত হয়। এ সময় পুলিশের ড্রিল শেড মুহূর্তের মধ্যে পরিণত হয় আনন্দ ও কান্নার মিলনমেলায়। অনেকের নাম ঘোষণার পরপরই দুই নয়ন অশ্রুতে ভিজে যায়। অনেকেই চাকরি পেয়ে আনন্দ উল্লাস করেন। তাদের মধ্যে অপু হায়দার, শাকিবা জান্নাত শাম্মী ও শাপলাসহ অনেকে।

এ বিষয়ে কথা হয় সাকিবা জান্নাত শাম্মীর সঙ্গে। তিনি বলেন, ‘জীবনে প্রথমবার চাকরির আবেদন করে আজ নিজের মেধা ও যোগ্যতায় চাকরি পাওয়ায় আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই বাংলাদেশ পুলিশকে। আমি স্কুল পর্যায়ে হ্যান্ডবল খেলোয়াড় হিসেবে দেশ-বিদেশে খেলেছি। করেছি অধিনায়কের দায়িত্ব, অর্জন করেছি শিরোপাও। এবার বাংলাদেশ পুলিশের হয়ে খেলতে চাই। সেবা করতে চাই মানুষের। অর্জন করতে চাই বাংলাদেশ পুলিশের হয়ে শিরোপা।’

এদিকে, বাবা হারা অপু হায়দার মহানন্দা নদীতে পাথর উত্তোলন করে পরিবার চালাতো। তিনি বলেন, ‘আমার বাবা হার্টএটাকে মারা গেছেন। গত চার বছর ধরে তেঁতুলিয়া মহানন্দা নদীতে পাথর উত্তোলন করে পরিবার চালিয়ে আসছি। একই সঙ্গে নিজের লেখাপড়া চালাচ্ছি। আজকে আমি পুলিশের চাকরি পেয়ে অনেক আনন্দিত। আমি আমার পরিবার নিয়ে খুব কষ্টে দিন পার করছিলাম। আমি সবার কাছে দোয়া চাই। আমিও যেন এই পুলিশের চাকরির মাধ্যমে মানুষের সেবা করতে পারি।’

এ বিষয়ে পঞ্চগড় পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা গণমাধ্যমকে বলেন, ‘নিজের যোগ্যতা ও মেধার ভিত্তিতে আজ চাকরি পেল ২৫ জন তরুণ-তরুণী। যারা আজ নিয়োগ পেয়েছেন তারা সবাই নিজেদের যোগ্যতায় ও মেধায় উত্তীর্ণ হয়েছেন। এতে তাদের কোনো যোগাযোগ, লবিং ও ঘুষ বিনিময় করতে হয়নি। তাদের মাত্র আবেদন করতে যে খরচ হয়েছে ১২০ টাকা, সেটিই তাদের খরচ। আশা করছি আজকে যারা পরীক্ষা উত্তীর্ণ হয়ে বাংলাদেশ পুলিশের নতুন সদস্য হলেন তারা সবাই দেশ ও জাতির কল্যাণে কাজ করবে। তাদের জন্য রইল অনেক শুভকামনা।’

এ সময় উপস্থিত ছিলেন নিয়োগ বোর্ডের সদস্য পুলিশ হেডকোয়ার্টার্স কর্তৃক মনোনীত মোহাম্মদ মনজুর আহমেদ, ১২ এপিবিএনের পুলিশ সুপার মো. জাহিদ হোসেন, পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার (রাজস্ব বাস্তবায়ন) মো. মমিনুল করিম, দিনাজপুর জেলা অতিরিক্ত পুলিশ সুপার মো. আসাদুজ্জামান, ঠাকুগাঁও সদ্য পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ), পঞ্চগড় জনাব এস.এম. শফিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) কনক কুমার দাস, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আমিরুল্লাসহ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, নিয়োগপ্রাপ্ত প্রার্থীগণ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

জানা গেছে, পঞ্চগড় জেলার ট্রেইনি রিক্রুট কনস্টেবল ২৫ জনের শূন্য পদের বিপরীতে প্রিলিমিনারি স্ক্রিনিং শেষে ১১২৪ জন প্রার্থী শারীরিক মাপ, শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পান। শারীরিক মাপ, শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা শেষে ২৩৮ জন লিখিত পরীক্ষা অংশগ্রহণ করেন এবং লিখিত পরীক্ষায় ৯৯ জন প্রার্থী উত্তীর্ণ হয়ে মৌখিক (ভাইভা) পরীক্ষায় অংশগ্রহণ করে। তার মধ্যে চূড়ান্তভাবে ২৫ জনকে (২১ জন ছেলে ও ৪ জন মেয়ে) মনোনীত করে পঞ্চগড় জেলা টিআরসি-২০২৪ নিয়োগ বোর্ড ৷ এতে অপেক্ষমাণ রাখা হয় আরও ২ ছেলে ও এক মেয়েকে। ২৫ জনের মধ্যে সাধারণ কোটা ১১ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৭ জন, পোষ্য কোটায় একজন, আনসার কোটায় একজন ও এতিম কোটায় একজন নিয়োগ পেয়েছেন। নারী সাধারণ কোটায় ৪ জন।


সর্বশেষ - জাতীয় সংবাদ