1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

২০০ কোটি টাকা ব্যয়ে হাই-টেক পার্ক হচ্ছে কেরানীগঞ্জে

নিজেস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৩ এপ্রিল, ২০২২

ঢাকার কেরানীগঞ্জে ভারতের অর্থায়নে আইসিটি হাই-টেক পার্ক হচ্ছে। গতকাল মঙ্গলবার সকালে দক্ষিণ কেরানীগঞ্জ থানার ঝিলমিল আবাসিক এলাকায় হাই-টেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। প্রায় চার একর জায়গায় ২০০ কোটি টাকা ব্যয়ে এই পার্ক হচ্ছে।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক, ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী ও আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম উপস্থিত ছিলেন।

জুনাইদ আহেমদের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি নসরুল হামিদ বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ এখন কোনো স্বপ্ন নয়, বাস্তবতা। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশে শতভাগ বিদ্যুৎ সুবিধা পৌঁছে দিয়েছি। আগামী দিনে কেরানীগঞ্জের মাটির নিচ দিয়ে বিদ্যুতের তার নেওয়ার কাজ শুরু হবে। ’ তিনি বলেন, ‘আইটি ইন্ডাস্ট্রিতেও এখন কেরানীগঞ্জবাসীর অবদান রাখার ক্ষেত্র প্রস্তুত হলো। ’

বিশেষ অতিথির বক্তব্যে বিক্রম কুমার দোরাইস্বামী দুই দেশের সম্পর্ক আরো দৃঢ় করা এবং আইসিটি সেক্টরসহ অন্যান্য খাতে বাংলাদেশের সঙ্গে অংশীদারি বাড়ানোর বিষয়েও গুরুত্ব দিয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। তিনি বলেন, ‘বর্তমানে দুই দেশের বাণিজ্য ঘাটতি হ্রাস পেয়েছে এবং বিভিন্ন ক্ষেত্রে, বিশেষ করে আইসিটি সেক্টরে ভারতের বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে বাংলাদেশের ১২টি জেলায় হাই-টেক পার্ক স্থাপন প্রকল্পে ভারত সরকার ঋণ প্রদান করছে। অদূর ভবিষ্যতে ভারত বাংলাদেশে তাদের সহযোগিতা ক্ষেত্র আরো প্রসারিত করবে বলে আমরা আশাবাদী। ’

জুনাইদ আহেমদ বলেন, বাংলাদেশ-ভারত ডিজিটাল সার্ভিস অ্যান্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার (বিডিসেট) আরেকটি প্রকল্পের আওতায় বাংলাদেশের ছয়টি সফটওয়্যার টেকনোলজি পার্ক, হাই-টেক পার্ক এবং শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রশিক্ষণের জন্য বিশেষায়িত ল্যাব স্থাপন করা হবে।

ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম, পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, কেরানীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহীন আহমেদ প্রমুখ।


সর্বশেষ - জাতীয় সংবাদ