1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চুয়াডাঙ্গা কলার হাট, দুইদিনে প্রায় ১ কোটি টাকার বেশি বিক্রি

চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৮ এপ্রিল, ২০২৩

রমজানে জমে উঠেছে চুয়াডাঙ্গার দশমাইল কলার হাট। দাম বেশি পাওয়ায় কৃষকরা এখানে দূর-দূরান্ত থেকে কলা আনছেন। প্রতি হাটে প্রায় ৫০ লাখ টাকার বেশি কলা বিক্রি হচ্ছে।

চুয়াডাঙ্গা সদর উপজেলার বদরগঞ্জ বাজারের দশমাইল কলার হাট সরেজমিনে দেখা যায়, হাটে চিনি চাপা, বগুড়া সবরি, মেহের সাগর, কাঁঠালি কলা, বাইশছড়িসহ বিভিন্ন রকমের কলা পাওয়া যায়। কলার জাত ও প্রতি কাদির আকার অনুযায়ী ৩৫০ টাকা থেকে ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

রবিবার ও বৃহস্পতিবার এ হাট বসে। এদিন ভোর থেকে দুপুর পর্যন্ত কলা কেনাবেচা হয়। চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ, কুষ্টিয়া থেকে কৃষক ও মৌসুমি ব্যবসায়ীরা হাটে কলা আনেন। আর সপ্তাহে দুই দিন হাট থেকে প্রায় ৪০ থেকে ৪৫ ট্রাক কলা কিনে নিয়ে যান দেশের বিভিন্ন প্রান্তের বেপারিরা।

এ অঞ্চলের কলার মান ভালো হওয়ায় ব্যাপক চাহিদাও রয়েছে। এ বিষয়ে এক কৃষক বলেন, চুয়াডাঙ্গার সব এলাকার কলা চাষিরা এখানে কলা নিয়ে আসেন। রোজার মাসে কলার ভালো দামও মিলছে। আশা করি, এ রমজানে অর্ধেকের বেশি কলা বিক্রি হয়ে যাবে।

এদিকে নায্য মূল্য পাওয়ায় কৃষকরা এ হাটে কলা বিক্রি করতে আসেন জানিয়ে বাজার কমিটির সভাপতি আবুল কালাম আজাদ মিন্টু বলেন, ‘আমার লোকজন ও বাজার কমিটি সবাইকে নিরাপত্তা দিচ্ছে। এই কারণেই লোকজন উৎসাহিত হচ্ছেন। তা ছাড়া কলার দামও ভালো পাচ্ছেন তারা।’

এদিকে হাটের পরিবেশ ভালো হওয়ায় কলার হাট জমে উঠেছে বলে জানান চুয়াডাঙ্গা ৩নম্বর কুতুবপুর ইউনিয়নের চেয়ারম্যান আলী আহম্মেদ হাসানুজ্জামান। তিনি বলেন, আশা করি আগামীতে আরও মানুষ এ হাটে এসে কলা ক্রয় বিক্রয় করবেন।

উল্লেখ্য, জেলায় এ মৌসুমে ১ হাজার ৭০০ হেক্টর জমিতে কলা চাষ হয়েছে। এ হাটে সপ্তাহে দুইদিনে প্রায় ১ কোটি টাকার বেশি কলা বিক্রি হচ্ছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ