1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফিল্ম আর্কাইভে আসছে মুক্তিযুদ্ধের ১৫৬টি দুর্লভ ফুটেজ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩

মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা ঘোষণার দুর্লভ ভিডিও ফুটেজ সংগ্রহ ও সংরক্ষণের জন্য বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ও ব্রিটিশ পাথে-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

১৫ এপ্রিল লন্ডনে অনুষ্ঠিত এই সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। এসময় বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মোঃ মোফাকখারুল ইকবাল এবং ব্রিটিশ পাথে-এর প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালিস্টার হোয়াইট সমঝোতা নথিতে স্বাক্ষর করেন।

জানা গেছে, দেশী-বিদেশী উৎস থেকে মুক্তিযুদ্ধের ফুটেজ সংগ্রহ ও সংরক্ষণ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভ শক্তিশালীকরণ- শীর্ষক একটি বিশেষ প্রকল্পের অধীনে ব্রিটিশ পাথে থেকে মোট ১৫৬টি ফুটেজ সংগ্রহ করা হবে।

ড. হাছান মাহমুদ বলেন, “বিশ্বের অন্যতম সেরা আর্কাইভ ‘ব্রিটিশ পাথে’ থেকে সংগ্রহকৃত ঐতিহাসিক ফুটেজ অবশ্যই আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সংগ্রহ ও সংরক্ষণ করতে সক্ষম করবে। যা ১৯৭১ সালে বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যার পর ধ্বংস করা হয়।’’

মন্ত্রী আশা প্রকাশ করেন, বাংলাদেশের ঐতিহাসিক অডিও-ভিজ্যুয়াল নথিগুলোকে আরও সমৃদ্ধ করতে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ এবং ব্রিটিশ পাথে-এর মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে অ্যালিস্টার হোয়াইট (ব্রিটিশ পাথের সিইও) বলেন, ‘ড. হাসান মাহমুদের সহায়তায় আমরা বাংলাদেশ সরকারকে ১৫৬টি ঐতিহাসিক ফুটেজ প্রদানের ব্যবস্থা করেছি। আমরা বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ড. মোঃ মোফাকখারুল ইকবাল এবং তার দলের কাছে অত্যন্ত কৃতজ্ঞ আমাদেরকে সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির মধ্যে একটিতে অংশগ্রহণ করানোর জন্য। আমরা আশা করি যে, আমাদের দেওয়া ফুটেজগুলো মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণ এবং বাংলাদেশের জনগণকে সম্মান করার গুরুত্বপূর্ণ প্রচেষ্টায় সহায়তা করবে।’


সর্বশেষ - জাতীয় সংবাদ