1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঈদ করতে যুদ্ধজাহাজে বাড়ি গেলেন ইন্দোনেশিয়ার হাজারো মানুষ

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩

মুসলিমদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর অতি সন্নিকটে। আনন্দের এ দিনটি পরিবারের সদস্যদের সঙ্গে কাটাতে শত কষ্ট ভোগ করে আপন নীড়ে ফিরে যান সাধারণ মানুষ। তবে বেশিরভাগ সময় ঈদের এ যাত্রাটা হয় চরম ভোগান্তির।

সাধারণ মানুষের ভোগান্তি কমাতে এবার ব্যতিক্রমী এক উদ্যোগ দেখা গেছে বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়ায়। দেশটির নৌবাহিনী প্রায় ১ হাজার মানুষকে যুদ্ধজাহাজে করে তাদের বাড়িতে পৌঁছে দিয়েছে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) এক ভিডিও প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মালয়েশিয়ার সবচেয়ে বড় ইংরেজি সংবাদমাধ্যম দ্য স্টার।

সংবাদমাধ্যমটির সঙ্গে এক নারী ব্যতিক্রমী এ ঈদ যাত্রা সম্পর্কে বলেছেন, ‘আমি সাধারণত মোটরবাইকে করে বাড়িতে যাই। কিন্তু যেহেতু বিনামূল্যে এ জাহাজে চড়তে পারব, তাই বিষয়টি উপভোগ করতে চেয়েছি। এটি আমাদের জন্য নতুন এক অভিজ্ঞতা।’

জাহাজটির যাত্রীদের যেন কোনো ধরনের সমস্যা না হয় সেজন্য এটির ভেতর সব ব্যবস্থা রাখা হয়েছে।

ঈদ যাত্রার কাজে ব্যবহার করা যুদ্ধজাহাজটির ক্যাপ্টেন অগোং হারিবোয়ো বিশালাকৃতির জাহাজটির সুযোগ-সুবিধা নিয়ে বলেছেন, ‘(সাধারণ) জাহাজে যেমন সুবিধা থাকে সেই অনুযায়ী— আমরা শিশু, মা ও এবং পুরুষদের জন্য রুমের ব্যবস্থা করেছি। বিশেষ ও সাধারণ চিকিৎসার ব্যবস্থা রেখেছি। যেহেতু রজমান মাস তাই জাহাজ চলার সময় আমরা সবাইকে ইফতার ও সেহরি দেব। এছাড়া জাহাজটিতে ইবাদতের জায়গাও আছে।’

১৭ এপ্রিল রাজধানী জাকার্তা থেকে যাত্রা শুরু করা জাহাজটি প্রথমে যায় সেমারাংয়ে। সেখানে কিছু যাত্রীকে নামিয়ে এরপর এটি যায় সর্বশেষ গন্তব্য সুরাবায়াতে।

এদিকে করোনা মহামারী ও এর পরবর্তী বিধিনিষেধের কারণে গত তিন বছর ইন্দোনেশিয়ায় তুলনামূলকভাবে কম মানুষ ঈদের সময় যাত্রা করেছিলেন। এবার কোনো বাধা না থাকায় ধারণা করা হচ্ছে প্রায় ১ কোটি ৮০ লাখ মানুষ শুধুমাত্র রাজধানী জাকার্তা থেকে নিজ নিজ বাড়িতে যাবেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ