1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শক্তিশালী সুপারসনিক গোয়েন্দা ড্রোন নির্মাণ করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৩ এপ্রিল, ২০২৩

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ফাঁস হওয়া এটি পর্যবেক্ষণ বলছে, চীনের সামরিক বাহিনী খুব শিগগিরই একটি অতি উচ্চতার একটি গোয়েন্দা ড্রোন মোতায়েন করতে পারে, যা শব্দের চেয়ে অন্তত তিনগুণ গতিতে ছুঁটতে পারে। মঙ্গলবার ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ন্যাশনাল জিওস্প্যাশিয়াল-ইনটেলিজেন্স এজেন্সি এর একটি গোপন নথি উদ্ধৃত করেছে সংবাদপত্রটি। তবে রয়টার্স স্বাধীনভাবে সেটি যাচাই করতে পারেনি। বলা হচ্ছে, ফাঁস হওয়া ওই নথিতে গত ৯ অগাস্টের স্যাটেলাইট চিত্র রয়েছে, যাতে পূর্ব চীনে রকেট চালিত দুটি ডব্লিউজেড-৮ নিরীক্ষা ড্রোন দেখানো হয়েছ। সাংহাই এর মূল ভূখণ্ড থেকে এর অবস্থান ৫৬০ কিলোমিটার দূরে।

যুক্তরাষ্ট্রের মূল্যায়ন বলছে, চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)‘প্রায় নিশ্চিতভাবে’ পূর্ব চীনের বিমান ঘাঁটিতে প্রথম মনুষ্যবিহীন আকাশযান ইউনিট স্থাপন করেছে। এটি ইস্টার্ন থিয়েটার কমান্ডের অধীনে পড়ে, যেটি তাইওয়ানের উপর চীনা সার্বভৌমত্বের দাবি নিয়ে কাজ করা চীনা সামরিক বাহিনীর একটি শাখা।

এ ব্যাপারে মন্তব্য জানতে চাইলে মার্কিন প্রতিরক্ষা বিভাগ তাৎক্ষণিকভাবে কোনো জবাব দেয়নি বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল। এছাড়া চীন সরকারের সঙ্গেও তাৎক্ষণিকভাবে এ বিষয়ে যোগাযোগ করা যায়নি।

ডিসকর্ড নামে একটি সামাজিক যোগাযোগ মাধ্যমের মেসেজিং অ্যাপে যুক্তরাষ্ট্রের সামরিক গোপন নথি ফাঁসের পর এই তথ্য সামনে এসেছে। ম্যাসাচুসেটস এয়ার ন্যাশনাল গার্ডের একজন সদস্য ওই নথি ফাঁস করে হৈচৈ ফেলে দেয়, যিনি গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার হয়েছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ