1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৯ মাসে তৈরি পোশাক রফতানি বেড়েছে ৫.৫৩ শতাংশ

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৩ এপ্রিল, ২০২৪

চলতি অর্থবছরের জুলাই থেকে মার্চ মাসে তৈরি পোশাক (আরএমজি) রফতানি আয় গত বছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ৫৩ শতাংশ বেড়েছে।

মঙ্গলবার (২ এপ্রিল) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে মার্চ মাসের মধ্যে তৈরি পোশাক (আরএমজি) রফতানি আয় ৫ দশমিক ৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭ হাজার ২০২ দশমিক ৬৩ মিলিয়ন ডলারে। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ৩৫ হাজার ২৫২ দশমিক ৪৪ মিলিয়ন ডলার।

তবে জুলাই-মার্চ মাসে পূরণ হয়নি পোশাক রফতানি আয়ের লক্ষ্যমাত্রা। এ সময়ে দেশের পোশাক রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৩৯ হাজার ৫ দশমিক ৮৭ মিলিয়ন মার্কিন ডলার। এই লক্ষ্যমাত্রা থেকে ৪ দশমিক ৬২ শতাংশ কম পোশাক রফতানি হয়েছে।

তৈরি পোশাক খাতের রফতানি আয়ের মধ্যে ২১ হাজার ১১ দশমিক ৫৩ মিলিয়ন ডলার এসেছে নিটওয়্যার রফতানি থেকে, যা ৯ দশমিক ৭৯ শতাংশ বেড়েছে। গত অর্থবছরের একই সময়ে নিটওয়্যার রফতানির পরিমাণ ছিল ১৯ হাজার ১৩৭ দশমিক ৪৮ মিলিয়ন ডলার।

তবে চলতি অর্থবছরের জুলাই-মার্চ মাসে ২১ হাজার ২১৬ দশমিক ২৩ মিলিয়ন ডলার লক্ষ্যমাত্রার চেয়ে নিটওয়্যার রফতানি কম হয়েছে শূন্য দশমিক ৯৬ শতাংশ।

এ ছাড়া তৈরি পোশাক খাতের রফতানি আয়ের মধ্যে ১৬ হাজার ১৯১ দশমিক ১০ মিলিয়ন ডলার এসেছে ওভেন পোশাক রফতানি থেকে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় শূন্য দশমিক ৪৭ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ে ওভেন পোশাক রফতানির পরিমাণ ছিল ১৬ হাজার ১১৪ দশমিক ৯৬ মিলিয়ন ডলার।

তবে চলতি অর্থবছরের জুলাই-মার্চ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ওভেন পোশাক রফতানি কম হয়েছে ৮ দশমিক ৯৯ শতাংশ। লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৭ হাজার ৭৮৯ দশমিক ৬৪ মিলিয়ন ডলার।


সর্বশেষ - জাতীয় সংবাদ