1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সর্বজনীন পেনশন স্কিমের ১ লাখ নিবন্ধনের মাইলফলক অর্জন

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধনকারীর সংখ্যা এক লাখ হয়েছে। আজ (সোমবার, ২১ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গেল বছর ২৩ আগস্ট সর্বজনীন পেনশন স্কিম চালু করেন। প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা এই চারটি নামে সর্বজনীন পেনশন স্কিম চালু করা হয়। পরে সব স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের জনা নতুন স্কিম চালু করা হয়। যা ‘প্রত্যয়’ স্কিম নামে প্রকাশ পায়। এটি চলতি বছর ১ জুলাই থেকে কার্যকর হবে।

স্কিম চালুর পর থেকে আট মাসে নিবন্ধনকারীর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। এত দ্রুত নিবন্ধনকারীর সংখ্যা এক লাখ হওয়ায় বিপ্ততিতে বলা হয়, এই পেনশনকে মানুষের কাছে পৌছেঁ দিতে মাঠ প্রশাসনকে সক্রিয়ভাবে যুক্ত করা হয়েছে। ‘সর্বজনীন পেনশন কার্যক্রম বাস্তবায়ন ও সমন্বয় কমিটি’ গঠন করা হয় বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে। ১৯ এপ্রিল রাজশাহীতে বিভাগীয় পেনশন মেলা ও কর্মশালাও করা হয়েছে। এসব উদ্যোগরে জন্যই দ্রুত এক লাখ মাইলফলক স্পর্শ করা সম্ভব হয়েছে বলে উল্লেখ করা আছে বিজ্ঞপ্তিতে।

এ স্কিমে অংশগ্রহণকারীদের চাঁদা থেকে ৪২ কোটি টাকা নিরাপদ ট্রেজারি বন্ডেবিনিয়োগ করা হয়েছে। সবার সহযোগিতায় এ ধারা অব্যহত থাকবে বলে জানিয়েছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ।


সর্বশেষ - জাতীয় সংবাদ