1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মোংলায় কনটেইনারবাহী জাহাজ আসার নতুন রেকর্ড

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

মহামারী করোনা প্রাদুর্ভাবের পর এই প্রথমবারের মতো বন্দর জেটিতে এক মাসে বিভিন্ন পণ্য বোঝাই ৮টি কন্টেইনার বাহী বাণিজ্যিক জাহাজ ভিড়েছে মোংলা বন্দরে।

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে “এমভি মার্কস ফং” নামক কন্টেইনার বাহী লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি বন্দরের ৯ নম্বর জেটিতে ভেড়ার মধ্য দিয়ে চলতি এপ্রিল মাসে সর্বোচ্চ ৮টি জাহাজ খালাস হলো মোংলা বন্দরে। যা নিয়ে মোংলা বন্দরের সক্ষমতা আগের তুলনায় অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

বন্দরের হারবার বিভাগ জানায়, সোমবার মার্কস লাইনের ১৮৬ মিটারের দৈর্ঘ্য লাইবেরিয়ান পতাকাবাহী “এমভি মার্কস হাই ফ” নামের কন্টেইনার বাহী জাহাজ মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে আগমনের মধ্য দিয়ে করোনা মহামারি পরবর্তী মোংলা বন্দরের জেটিতে এক মাসে সর্বোচ্চ ৮টি কন্টেইনারবাহী বাণিজ্যিক জাহাজ আগমনের রেকর্ড করে। এসময় জাহাজে ১৮৭৫ টিইইউজ কন্টেইনারজাত মালামাল আমদানি-রপ্তানী করা হয়। এসকল বাণিজ্যিক জাহাজের মাধ্যমে ফেবরিকস, মেশিনারি, আপেল, ট্রাই সাইকেলপার্টস, ইলেকট্রিক্যাল গুডস, হোয়াইট ক্লিংকার, ফার্টিলাইজার, ক্যালসিয়াম কার্বোনেট, কপার ক্যাথোডস ইত্যাদি আমদানি এবং জুট, জুট গুডস, সিরিমপস, কার্বস, হোয়াইট ফিস, ক্লে টাইলস, ড্রাইড ফিস, মেশিনারি, গার্মেন্টস প্রোডাক্টস, কটন ইয়ার্ন ইত্যাদি রপ্তানি করা হয়।

এর আগে সিংগাপুর পতাকাবাহী কোটা টেনেগা এবং এমভি কোটা রানচাক, এমভি মার্কস ভিলাডিভসটক, এমভি মার্কস কুইনজু, এমভি মার্কস চট্টগ্রাম, এমভি মার্কস ঢাকা বন্দরের বিভিন্ন জেটিতে নোঙর করেছিল। বর্তমানে বন্দর জেটিতে গড়ে প্রতি সপ্তাহে ২টি করে কন্টেইনার জাহাজ আগমন করছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক মোঃ মাকরুজ্জামান মুন্সি জানান, করোনা পরবর্তী মোংলা বন্দরে কন্টেইনারবাহী জাহাজ আগমন কমে গিয়েছিলো। পদ্মা সেতু চালু ও বন্দরে আধুনিক কন্টেনার ব্যবস্থা চালু করা এবং ব্যবসায়ীদের সুযোগ সুবিধা বৃদ্ধি পাওয়ায় সকল ধরনের জাহাজ আগমন বৃদ্ধি পেয়েছে মোংলা সমুদ্র বন্দরে। এর আগে কখনই এক মাসে এতোগুলো কন্টেইনার জাহাজ আসেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত স্মার্ট বাংলাদেশ ও ভিশন ২০৪১ বাস্তবায়নে মোংলা বন্দর বদ্ধ পরিকর। বন্দরকে আধুনিক ও বিশ্বমানের স্মার্ট বন্দর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বন্দর কর্তৃপক্ষ।


সর্বশেষ - জাতীয় সংবাদ