1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রবীন্দ্রবিদ্বেষ ও বিএনপির কর্মী-সমর্থক

জাকির তালুকদার : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১০ মে, ২০২৩

তারেক রহমান তার ওয়ালে রবীন্দ্রনাথকে শ্রদ্ধা জানিয়ে একটি পোস্ট দিয়েছিলেন। তার ওয়ালে আমি কখনো ঢুকিনি। অন্যের শেয়ার থেকে পড়েছি। সুলিখিত পোস্ট। ফেসবুক দেখে কিছুক্ষণ পরে জানলাম তারেক রহমান তার পোস্ট হাইড করেছেন। কারণ? তার দলের কট্টর কর্মীরা নাকি সেই পোস্ট দেওয়ার প্রচণ্ড সমালোচনা করেছে। অবাক হলাম সত্যিই। কারণ বিএনপির শাসনামলে আমরা রবীন্দ্রজয়ন্তী করেছি। কেউ বাধা দেয়নি। সরকারিভাবে পালন করা হতো কিনা জানি না। সংস্কৃতি মন্ত্রণালয় বোধহয় অনুষ্ঠান করত।

তবে দলীয়ভাবে বিএনপি কোনো অনুষ্ঠান বা আলোচনাসভা করেছে, এমনটি চোখে পড়েনি। মনেও নেই। বিএনপি, আমলে কোনো কোনো মহল থেকে রবীন্দ্রনাথের লেখা আমাদের জাতীয় সঙ্গীত পরিবর্তনের দাবি উঠেছে। তবে দল হিসাবে বিএনপি বা তাদের সরকার সেই দাবিতে কান দেয়নি।

কিন্তু এই কয়েক বছরে বিএনপির কর্মী-সমর্থকরা এতটা রবীন্দ্রবিদ্বেষী হয়ে উঠল কীভাবে যে তারা তাদের দলের প্রধান নেতাকে পর্যন্ত গালমন্দ করে? আর সেটিকে আমলে নিতে হয় তারেক রহমানকে? এতই প্রভাবশালী তারা? একটু আগে ফেসবুক থেকেই জানলাম তারেক রহমান তার পোস্ট পুনর্বহাল করেছেন। কিন্তু ইতোমধ্যেই দেশবাসীর কাছে যে বার্তা পৌঁছে গেছে তাতে বিএনপি সম্পর্কে নেতিবাচক ধারণা বেড়ে যাবে।

লেখক : জাকির তালুকদার – কথাসাহিত্যিক।


সর্বশেষ - জাতীয় সংবাদ