1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আকাশপথে বাংলাদেশের সরাসরি যুক্ত হলো মিশর

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৫ মে, ২০২৩

প্রাচীন সভ্যতা আর জ্ঞান-বিজ্ঞান চর্চার লীলাভূমি মিশর। দেশটিতে বসবাসরত হাজারো প্রবাসীর স্বপ্ন পূরণে বাংলাদেশের সঙ্গে আকাশপথে সরাসরি যুক্ত হলো বিশ্বের প্রাচীনতম সভ্যতার এই দেশটি।

রোববার (১৪ মে) বাংলাদেশ সময় বেলা ১১টা ৪৫ মিনিটে ২৯০ জন যাত্রী নিয়ে কায়রো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রাজধানী ঢাকার উদ্দেশে উড়াল দিয়েছে মিশরের পতাকাবাহী ইজিপ্ট এয়ারলাইন্সের MS970 উড়োজাহাজটি।

ঢাকাগামী অত্যাধুনিক ড্রিমলাইনার উড়োজাহাজটি প্রায় ৬ ঘণ্টা ১৫ মিনিট আকাশে উড়ে বাংলাদেশের শাহ্ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সন্ধ্যা ৭টায় অবতরণ করার কথা রয়েছে এবং ১ ঘণ্টা ৪৫ মিনিট পর ঢাকা থেকে কায়রোর উদ্দেশ্যে রওয়ানা করে বাংলাদেশ সময় ভোর ৫টা ৪৫ মিনিটে নিজ ভূমিতে অবতরণ করবে বলে জানিয়েছেন কায়রোস্থ ইজিপ্ট এয়ার প্রতিনিধি উসামা ইব্রাহিম।

কায়রো থেকে ঢাকা থেকে ফ্লাইটের রিটার্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৫০ ডলার (৭৫ হাজার টাকা)। বৃহত্তম উড়োজাহাজ সেবা সংস্থা স্টার এলায়েন্সের সদস্য ইজিপ্ট এয়ার সপ্তাহে দু’দিন অত্যাধুনিক ড্রিমলাইনার বোয়িং ৭৮৭-৯ বিমানের মাধ্যমে ঢাকা-কায়রো ফ্লাইট পরিচালনা করবে। প্রাথমিকভাবে সপ্তাতে দুটি করে ফ্লাইট চলবে ঢাকা কায়রো রুটে। ফ্লাইট সংখ্যা বাড়ানোর জন্য বেবিচকের কাছে অনুমতিও চাইবে এয়ারলাইন্সটি।

ইজিপ্ট এয়ার জানায়, এই ফ্লাইট চালুর ফলে পর্যটন, শিক্ষা ও শ্রমবাজারের সুযোগ বাড়বে বাংলাদেশের। ইউরোপ, আমেরিকা, আফ্রিকার দেশগুলোতে যাতায়াতের সময় ও অর্থেরও সাশ্রয় হবে।

স্বাধীনতার পরপরই বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল এই মুসলিম দেশটি। ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কায়রো সফর করেন। ঢাকা এসেছিলেন মিশরের তৎকালীন প্রেসিডেন্ট আনোয়ার সাদাতও।

তারপর থেকে বেড়েছে যোগাযোগ-বন্ধুত্ব। দেশটির আল-আজহার বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা করছেন প্রায় এক হাজার বাংলাদেশি শিক্ষার্থী। মিশরের শ্রমবাজার ও বাণিজ্যেও বাড়ছে বাংলাদেশিদের অংশগ্রহণ।


সর্বশেষ - জাতীয় সংবাদ