1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সার্ক চেম্বারের সভাপতি হচ্ছেন বাংলাদেশের জসিম উদ্দিন

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৪ মে, ২০২৩

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) এপেক্স ট্রেড বডি সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এসসিসিআই) সভাপতি হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

২০২৩-২০২৪ মেয়াদে দক্ষিণ এশিয়া অঞ্চলের ব্যবসায়ীদের শীর্ষ এ সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

খুব শিগগির রাজধানী ঢাকায় আনুষ্ঠানিকভাবে মো. জসিম উদ্দিনের কাছে সার্ক চেম্বারের সভাপতির দায়িত্ব হস্তান্তর করবেন সংগঠনটির বর্তমান সভাপতি পাকিস্তানের ব্যবসায়ী নেতা ইফতিখার আলি মালিক।

মাত্র ১৮ বছর বয়সে ব্যবসায় হাতেখড়ি নিয়ে খ্যাতনামা শিল্পদ্যোক্তায় পরিণত হয়েছেন মো. জসিম উদ্দিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় তিনি বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্টিজ লিমিটেডের পরিচালক হিসেবে যোগদান করেন। প্লাস্টিকপণ্য উৎপাদনের মাধ্যমে শিল্পাঙ্গনে যাত্রা শুরু করে ব্যবসা ছড়িয়েছেন গণমাধ্যম, ব্যাংক, বিমা, হোটেল, আবাসন, সিমেন্ট, ইলেকট্রনিক পণ্য, কেমিক্যাল, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, ট্রেডিং, তৈরি পোশাক ও পশু খাদ্য প্রক্রিয়াকরণসহ বিভিন্ন খাতে।

দেশের এ শীর্ষ ব্যবসায়ী নেতা বর্তমানে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। একই সঙ্গে তিনি বেঙ্গল গ্রুপ অব ইন্ডাট্রিজ এবং বেঙ্গল মিডিয়া করপোরেশনের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালেন করছেন।

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং অর্থনৈতিক পলিসি অ্যাডভোকেসিতে তার অবদান অনেক। দেশের সাধারণ মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে শুরু থেকেই প্রতিশ্রুতিবদ্ধ হয়ে কাজ করে যাচ্ছেন তিনি।

এফবিসিসিআইয়ের সভাপতির দায়িত্ব নেওয়ার পূর্বে তিনি বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফেকচার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের বিজনেস সেক্টরের সবচেয়ে বড় আয়োজন বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩ সফলভাবে সম্পন্ন করে দেশ-বিদেশের ব্যবসায়ী মহলে দারুণ প্রশংসা কুঁড়িয়েছেন তিনি।

দেশের অর্থনীতিতে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ একাধিকবার সরকারের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ব্যক্তিত্ব- সিআইপি সম্মাননা পেয়েছেন তিনি। জাতীয় রপ্তানি ট্রফিও জিতেছেন একাধিকবার।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন এর আগে ২০১০-২০১২ মেয়াদে এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি নির্বাচিত হন। তার আগে ২০০৮-২০১০ মেয়াদে এ সংগঠনের পরিচালক ছিলেন তিনি।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

খাগড়াছড়িতে ৫০ একর জমিতে বাণিজ্যিকভাবে কফি চাষ

নিভৃতচারী এক কবি বীর মুক্তিযোদ্ধা আমির হামজা

কোস্টগার্ডের ভি-স্যাটনেট যোগাযোগ ব্যবস্থা উদ্বোধন

যে কারণে সবচেয়ে কম মেয়াদের প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগ করলেন লিজ ট্রাস

বেইলি রোডে আগুন ও চিকিৎসার পর্যবেক্ষণ করছেন প্রধানমন্ত্রী

অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে চায় কলকাতার ব্যবসায়ীরা

শেখ রাসেল সেনানিবাস: অত্যাধুনিক ফায়ারিং রেঞ্জ উদ্বোধন করলেন সেনাপ্রধান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতির পিতার সঙ্গে কক্সবাজার যাওয়ার স্মৃতিচারণ কন্যার

মোংলা বন্দর: নৌবহরে যোগ হলো অত্যাধুনিক ২ জলযান

স্বল্পোন্নত থেকে টেকসই উত্তরণে বাংলাদেশকে সহায়তা দেবে ইইউ