1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

২০২১-২২ অর্থবছরে বিদেশে রপ্তানি হয়েছে ৭৪০৪২.৬৭ টন মাছ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২০ জুন, ২০২৩

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ থেকে ৭৪০৪২.৬৭ টন মৎস্য ও মৎস্যপণ্য বিশ্বের ৫০টিরও বেশি দেশে রপ্তানি হয়েছে। এসবের মূল্য প্রায় ৫ হাজার ১৯১ কোটি ৭৫ লাখ টাকা।

সোমবার (১৯ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

শ ম রেজাউল করিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের ২০১৬-১৭ অর্থবছর থেকে মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছে। ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের মাছের চাহিদার পরিমাণ ছিল ৪৬.৬৪ লাখ টন এবং ওই অর্থবছরে বাংলাদেশের মোট মাছ উৎপাদিত হয়েছে ৪৭.৫৯ লাখ টন।

তিনি বলেন, বাংলাদেশ থেকে চিংড়ি, রুই, কাতলা, মৃগেল, কাঁকড়া, কুঁচিয়া, পাংগাস, পাবদা, তেলাপিয়া, শোল, কৈ, শিং, মাগুর ইত্যাদি প্রজাতির স্বাদু পানির মাছ ও বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছ, রপ্তানি হয়ে থাকে।

মন্ত্রী বলেন, বিদেশ থেকে বাংলাদেশে রুই, কাতলা, বোয়াল, আইড়, রূপচাঁদা, শেডফিস, স্যামন, মুলেট ইন্ডিয়ান মেকারেল, চাপিলা, ইচরিমলা ইত্যাদি মাছ আমদানি হয়ে থাকে। মিয়ানমার, ভারত, চীন, ওমান, থাইল্যান্ড, ভিয়েতনাম থেকে বাংলাদেশে মাছ আমদানি করে থাকে।

তিনি বলেন, ২০২১-২২ অর্থবছরে বিদেশ থেকে বাংলাদেশে ১০২.৭৩২ টন মাছ আমদানি করা হয়েছে, যার মূল্য ৬৩৪ কোটি ৪৫ লাখ টাকা।

 


সর্বশেষ - জাতীয় সংবাদ