1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হজের আগেই বিমানবন্দরে এল জমজমের পানি! 

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩

সৌদি আরবে হজ পালনরত সব বাংলাদেশিদের জমজমের পানি ঢাকায় পৌঁছেছে। বর্তমানে এটি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাখা আছে। প্রত্যেক হজযাত্রী দেশে ফেরার পর তাকে একটি করে ৫ লিটার পানির গ্যালন দেওয়া হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের ঢাকাগামী ফাঁকা ফ্লাইটে (ডেডিকেটেড ফ্লাইট) জমজমের পানির এসব বক্স আনা হয়।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বলেন, ইতোমধ্যে সব হজযাত্রীর জমজমের পানি চলে এসেছে। এগুলো বিমানবন্দরে সংরক্ষিত আছে। পরিবহনের সময় ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কায় হজযাত্রীর সংখ্যার চেয়েও কিছু অতিরিক্ত বক্স আনা হয়েছে।

বিমানবন্দর সূত্র জানায়, আগে হজ শেষে বাংলাদেশে ফেরার সময় বিমানের যাত্রীদের জমজমের পানি লাগেজের সঙ্গে বুকিং দিয়ে আনতে হতো। তবে কয়েক বছর ধরে এই ধরন বদলেছে। বাংলাদেশগামী ফ্লাইটে কেবিন ক্রু সম্মানিত হাজীদের প্রত্যেকের হাতে একটি করে টোকেন দিবেন। বাংলাদেশে পৌঁছে ইমিগ্রেশন এবং লাগেজ সংগ্রহ শেষ করার পর ঐ টোকেনটি জমা দিলেই প্রত্যেক যাত্রী পাঁচ লিটারের জমজমের পানির একটি বক্স পাবেন। শুধু ঢাকা নয়, চট্টগ্রাম এবং সিলেটে বিমানবন্দরে অবতরণ করা যাত্রীরাও একইভাবে জমজমের পানি পাবেন।

হজযাত্রীদের প্রতি বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, সৌদি সরকার তাদের নির্ধারিত ৫ লিটারের বাক্স ছাড়া আর কোন অবস্থাতেই লাগেজের সঙ্গে জমজমের পানি আনতে দেয় না। কেউ লাগেজে ভরে পানি আনার চেষ্টা করলে তা স্ক্যানিংয়ে ধরা পড়বে এবং লাগেজ খুলে পানি ফেলে দেওয়ার পর তা উড়োজাহাজে তুলতে দিবে।

এবার সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন ১ লাখ ২২ হাজার ৫৫৮ জন (২,৫০৬ জন গাইডসহ)। সর্বশেষ ২২ জুন রাত ২টা ৫৯ মিনিট ১ লাখ ১২ হাজার ১৬৩৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ১২৫ ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ১ লাখ ২ হাজার ৫১১ জন।

আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার হজ ফ্লাইট শুরু হয়েছে ২১ মে। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২ জুলাই আর শেষ ফিরতি ফ্লাইট ২ আগস্ট।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন বিএনএফের

‘ক্রাউন জুয়েল’ উপাধিতে ভূষিত শেখ হাসিনা

উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে দুর্বৃত্তদের গুলিতে রোহিঙ্গা যুবক নিহত

খালেদা জিয়ার কারাদণ্ড ও নির্বাচনে অযোগ্যতা নির্ধারিত হচ্ছে ! প্রধানমন্ত্রীর কাছে ক্ষমা প্রার্থণা বিবেচনাধীন!

ছাত্রলীগের পর এবার মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

ড. ইউনূস ও ইউনূস সেন্টারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চায় ইউনেসকো কমিশন

বঙ্গবন্ধু টানেলে কার রেসিংয়ের ঘটনায় ৭ চালকের বিরুদ্ধে মামলা

সবজির বাজারে স্বস্তি

সুবর্ণচরে তরুণীসহ ৪ রোহিঙ্গা যুবক আটক

সাফের সেরা গোলরক্ষক আনিসুর রহমান জিকো