1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পর্যটক বরণে প্রস্তুত কুয়াকাটা

কুয়াকাটা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৯ জুলাই, ২০২২

পদ্মা সেতু চালু হওয়ায় ‘ভ্রমণ সময় কমে আসায়’ পটুয়াখালীর কুয়াকাটায় এবার ঈদে পর্যটকের আগমন ভালো হবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।ইতোমধ্যে পর্যটকদের বরণ করতে প্রস্তুতি সম্পন্ন করেছেন বলে পর্যটন সংশ্লিষ্টরা জানান।

ঈদুল আজহার ছুটিকে সামনে রেখে এরই মধ্যে হেটেল-মোটেলের প্রায় ৭০ শতাংশ রুম অগ্রিম বুকিং হয়েছে বলে জানান কুয়াকাটা হোটেল মোটেল ওর্নাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুল মোতালেব শরীফ।

পর্যটকদের সার্বিক নিরাপত্তায় স্থানীয় প্রশাসনসহ আইনশৃংঙ্খলা বাহিনীও তৎপর রয়েছে।

একই স্থানে দাঁড়িয়ে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখা যায় কুয়াকাটা সৈকত থেকে। আগে ঢাকা থেকে কুয়াকাটা আসতে ১২-১৪ ঘণ্টা লাগলেও পদ্মা সেতু হওয়ার পর এখন ওই সময় নেমে এসেছে ৬ ঘণ্টায়।

কুয়াকাটা বীচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য সচিব ও কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক জানান, পর্যটকদের সার্বিক নিরপত্তার জন্য পুরো কুয়াকাটায় আমাদের নজরদারী থাকবে। এরই মধ্যে অতিরিক্ত পুলিশ চাওয়া হয়েছে। জেলা থেকে নির্বাহী ম্যজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। মেডিকেল টিম থাকবে। ভ্রাম্যামাণ আদালতের টিম থাকবে। ফায়ার সার্ভিসের টিম মাঠে থাকবে। আলাদাভাবে রাখা হবে মোটরসাইকেল, মাইক্রোবাস ও পরিবহনের পার্কিং সুবিধা। নির্দিষ্ট এলাকায় পতাকা বসিয়ে দেওয়া হবে; এর বাইরে কোনো গাড়ি নিয়ে কেউ চলাচল করতে পারবে না।

পর্যটকদের নিরাপত্তা দিতে অতিরিক্ত সদস্য মোতায়েন করার প্রস্তুতি নিয়েছে কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ।ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পরিদর্শক মো. হাসনাইন পারভেজ বলেন, “গত ঈদুল ফিতরের সময় পর্যটকদের সার্বিক নিরাপত্তা দিতে প্রস্তুতি যা ছিল, এবছর তার চেয়েও বেশি প্রস্তুতি নিয়েছি। কারণ পদ্মা সেতু চালু হওয়ার ফলে এ বছর পর্যটকদের ভিড় বাড়বে; পরিবহনের চাপ বাড়বে এবং পর্যটক বেশি আসবে।”

কুয়াকাটায় যতগুলো ভ্রমণ স্পট আছে সবগুলোতেই নিরাপত্তা জোরদার করা হবে বলেও জানান ট্যুরিস্ট পুলিশের এই কর্মকর্তা।

পদ্মা সেতু চালু হওয়ার পর পরিবহনের চাপ বেড়েছে, ঈদ পরবর্তী সময়ে আরও চাপ বাড়বে বলে তিনি মনে করেন।

কুয়াকাটা হোটেল মোটেল ওর্নাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুল মোতালেব শরীফ বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় কুয়াকাটায় পর্যটকদের ভিড় বেড়েছে। আর ঈদ পরবর্তী সময়ে পর্যটকের উপচে পরা ভিড় হবে বলে আশা ব্যবসায়ীদের।

কুয়াকাটায় বিশ থেকে পচিঁশ হাজার লোকের আবাসন সুবিধা রয়েছে জানিয়ে মোতালেব শরীফ আরও বলেন, ঈদুল আজহা ও সরকারি ছুটি সামনে রেখে ইতোমধ্যে হোটেল-মোটেলের ৫০ থেকে ৭০ শতাংশ রুম অগ্রীম বুকিং হয়ে গেছে।

“আমাদের এখানে ছোট-বড় মিলিয়ে যতগুলো হোটেল-মোটেল আছে সেগুলোতে আগত পর্যটকদের আবাসন ব্যবস্থা না হলে ভ্রমণ পিপাসুরা আশপাশের বাসা বাড়িতেই ভাড়া নিয়ে থাকবেন বলে ধারণা করা হচ্ছে।”

তিনি জানান, আগে ঢাকা থেকে কুয়াকাটায় আসতে সময় লাগত ১২-১৪ ঘণ্টা; পদ্মা সেতু চালু হওয়ায় এখন সময় লাগে ৬ ঘণ্টা। সেতু চালু হওয়ার পর দেশ সেরা পরিবহনগুলো এখন এখানে আসতে শুরু করেছে। ঈদ পরবর্তী সময়ে পঞ্চাশ হাজারেরও বেশি লোক সমাগম হওয়ার আশা করছেন মোতালেব।

হোটেল-মেটেল ওনার্স অ্যাসোসিয়েশন থেকে জানা যায়, ছোট-বড় সব মিলিয়ে ১৬০ আবাসিক হোটেল-মোটেল রয়েছে। সবকটি হোটেলেই অনলাইনে বুকিং চলছে। কেউ একদিনের জন্য। আবার কেউ দুই থেকে তিন দিনের জন্য হোটেল রুম বুকিং করছেন। এসব হোটেল-মোটেল ইতোমধ্যে ধুয়ে মুছে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে।

কুয়াকাটার খাবার হোটেল জয়য়ের মালিক গণেশ দাস বলেন, “পদ্মা সেতু চালু হওয়ায় পর মাত্র ৬ ঘণ্টায় কুয়াকাটা আসা যায়। তাই এ বছর ঈদুল আজহা ও সরকারি ছুটিতে ব্যাপক সংখ্যক পর্যটকের সমাগম ঘটবে; তাই আমারও প্রস্তুতি নিয়েছি। আমাদের হোটেলের খাবার তালিকা প্রদর্শন করার পাশাপাশি বয়দের পর্যটকের সেবা দেওয়ার ব্যাপারে দিক নির্দেশনা দেওয়া হয়েছে।”

হোটেল গেল্ডেন ইন-এর ম্যানেজার নেছার উদ্দিন সাদি বলেন, তাদের হোটেলের সবকটি রুমই বুকিং হয়ে গেছে। অনান্য হোটেলের একই অবস্থা। এখনও পর্যটকরা অনলাইনে বুকিং করছেন।

কুয়াকাটা গ্রীন ট্যুরিজমের ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন রাজু বলেন, “ইতোমধ্যেই আামাদের ট্যুর গাইডদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। স্পিডবোট, বাইক প্রস্তুত রাখা হয়েছে। বিভিন্ন স্পটগুলো সম্পর্কে ভালোভাবে পর্যটকদের ধারণা দেওয়া হবে যাতে কোনো পর্যটক প্রতারিত না হন সেভাবে সকলকে নির্দেশনা দেওয়া হয়েছে।”


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

চট্টগ্রামে ৩০ টাকায় ধান ও ৪৪ টাকায় চাল কিনছে সরকার

৫০ নারী এমপি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

ন্যূনতম মজুরি ১২৫০০ করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালো গার্মেন্টস শ্রমিকরা

বিদেশি পর্যবেক্ষকদের সহায়তায় ৩০ কর্মকর্তাকে দায়িত্ব

বরই চাষে বাজিমাত: প্রথমবারই দুই লাখ টাকা লাভ

প্রধানমন্ত্রী নিয়ে প্রোপাগান্ডার থ্রিলার: বার্গম্যান-স্যামি-জাজিরার সম্পর্ক কী?

বিএনপির পদত্যাগী এমপিদের শূন্য আসনে উপনির্বাচনে আসবে জাপা

হ্যাডলির পর দ্বিতীয় কীর্তি অলরাউন্ডার মঈন আলীর

আল জাজিরার বাংলাদেশ বিরোধী ফিল্ম: একটি বস্তুনিষ্ঠ মূল্যায়ন

দাশেরকান্দির পয়োবর্জ্য দিয়ে তৈরি হচ্ছে সিমেন্ট