1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আরব আমিরাতে স্মার্টকার্ড পাচ্ছেন প্রবাসীরা

প্রবাস ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৮ জুলাই, ২০২৩

পুরোদমে চালু হয়েছে প্রবাসীদের নতুন জাতীয় পরিচয়পত্র প্রদানের আবেদন প্রক্রিয়া। সংযুক্ত আরব আমিরাতে থেকেই নিজের ভোটার আইডি কার্ড পাবার দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হচ্ছে প্রবাসীদের।

দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে মাত্র কয়েক দিনের ব্যবধানে প্রায় ৫০০ প্রবাসী স্মার্টকার্ডের জন্য আবেদন করেছেন। কনস্যুলেটে প্রতিদিন সকাল থেকে দুপুর দুইটা পর্যন্ত স্মার্টকার্ড সংক্রান্ত নিরবিচ্ছিন্ন সেবা গ্রহণ করতে পারছেন প্রবাসীরা।

এদিকে, যারা অনলাইনে আবেদন করেছেন তারা আবেদন শেষে বাংলাদেশ কনস্যুলেট এসে দিতে হচ্ছে বায়োমেট্রিকের মাধ্যমে ছবি, ফিঙ্গারপ্রিন্ট ও চোখের আইরিস স্ক্যান। শুধু নতুন জাতীয় পরিচয়পত্র নয়, যে সকল প্রবাসীর পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র রয়েছে তারাও চাইলে স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। এই সুযোগও রেখেছে বাংলাদেশ কনস্যুলেট।

কনস্যুলেট সুত্র জানা যায়, আগামী ১৩ জুলাই দুবাইয়ে ইস্যুকৃত প্রায় একশ প্রবাসীর স্মার্টকার্ড প্রদান করা হবে। সেদিন নির্বাচন কমিশনের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল উপস্থিত থাকার কথা রয়েছে। এদিকে প্রতিদিন বাড়ছে আবেদনের সংখ্যা। এই সেবা পেয়ে প্রবাসীরাও সন্তুষ্ট বলে জানিয়েছে কনস্যুলেট কর্মকর্তাগণ।

পরিবার নিয়ে এনআইডি করতে আসা প্রবাসী সাইফুর রহমান বলেন, এনআইডি করা খুবই গুরুত্বপূর্ণ ছিলো। আমরা দীর্ঘদিন ধরে প্রবাসী আছি। ঢাকায় গিয়ে এটি করা আমাদের জন্য অনেক কঠিন ছিলো। বাংলাদেশ সরকারের প্রতি ধন্যবাদ দিয়ে তিনি বলেন, আমাদের অনেক দিনের আকাঙ্খা পূরণ হয়েছে। বিশ্বায়ন যুগে প্রত্যেক নাগরিকের জন্য জাতীয় পরিচয়পত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দুবাই কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, প্রবাসীদের মধ্যে ব্যাপক আগ্রহ উদ্দীপনা দেখা দিয়েছে। কারণ এটি তাদের দীর্ঘদিনের প্রত্যাশা ছিলো। প্রবাস থেকে তারা নির্বিঘ্নে রেজিস্ট্রেশন বা এনআইডি কার্ড পাবে এই আশা ও প্রত্যাশা তাদের। এ স্বপ্ন পূরণ হয়েছে। শুধু নতুন এনআইডি নয়, প্রবাসীরা চাইলে পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র দিয়েও স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে অধিক যাচাই-বাছাইয়ের প্রক্রিয়া থাকবে।

উল্লেখ্য, গত ১৩ জুন স্মার্ট কার্ডের পরীক্ষামূলক কাজ শুরু করেছে বাংলাদেশ দূতাবাস ও দুবাই কনস্যুলেট। এরপর চলতি মাসের শুরু থেকে প্রশিক্ষিত লোকবল দিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করে এই দুই মিশন।


সর্বশেষ - জাতীয় সংবাদ