1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শামুকের দৌড় প্রতিযোগিতা, বিজয়ী পেলো লেটুস পাতা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১০ জুলাই, ২০২৩

প্রাচীনকাল থেকেই বিনোদনের জন্য আয়োজন করা হয় নানা ধরনের খেলা বা প্রতিযোগিতার। এসব বিনোদনে ভিন্ন মাত্রা যোগ করতে বিশ্বের নানা প্রান্তে প্রায়ই আয়োজন করা হয় ব্যতিক্রমী প্রতিযোগিতার। ঘোড়দৌড়, ষাঁড়দৌড়ের পর এবার যুক্তরাজ্যে হয়ে গেল ব্যতিক্রমী শামুক দৌড় প্রতিযোগিতা। আর এ প্রতিযোগিতা ঘিরে দর্শকের উৎসাহেরও কমতি ছিল না।

ধীর গতির জন্য শামুকের খ্যাতি রয়েছে বিশ্বজুড়ে। আর সেই শামুককে নিয়েই আয়োজন হয়ে গেলো বিশ্ব দৌড় প্রতিযোগিতা।

প্রতিবছরের মতো এবারও যুক্তরাজ্যে আয়োজিত হয়েছে ‘ওয়ার্ল্ড স্নেইল রেসিং চ্যাম্পিয়নশিপ’ নামের ব্যতিক্রমী এ খেলা। দেশটির পূর্বাঞ্চলীয় শহর কংহ্যামে নবীন প্রবীণ সবাই মেতে উঠে এ আয়োজনে। রোববার (১০ জুলাই) নিউ ইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

এবারের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের খেতাব জয়ী হয়েছে চার বছর বয়সী লেটি স্প্রাগের শামুক, ইভ। আর এই খেলার আসরে সর্বকনিষ্ঠ ট্রেনার হিসেবে বিজিয়ী হয়েছে লেটি। পুরস্কার হিসেবে মিলেছে এক ঝাঁক লেটুস পাতা।

একেতো মন্থরগতির প্রাণী হিসেবে পরিচিত শামুক। তার উপর গরম আর আর্দ্র আবহাওয়া গতি আরও কমিয়ে তুলেছে। ছোট্ট বৃত্ত পারোতে বিজয়ী শামুকের লেগেছে পাঁচ মিনিট।

১৯৯৫ সালে ২ মিনিট ২০ সেকেন্ডে ৩৩ সেন্টিমিটার পাড়ি দিয়ে রেকর্ড গড়েছিল আর্চি নামের এক শামুক। অবশ্য এবারেও সে রেকর্ড ভাঙতে পারেনি কোনো শামুক।

মজার হলেও এ প্রতিযোগিতার আয়োজন কিন্তু বেশ পুরনো। স্রেফ মানুষকে আনন্দ দেয়ার জন্য ১৯৬০ সাল থেকে নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে এ শামুক দৌড়।


সর্বশেষ - জাতীয় সংবাদ