1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জঙ্গি হামলায় ওরা চারজন! 

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩

২০১৬ সালে ঢাকার গুলশানে হলি আর্টিসানে জঙ্গি হামলার পর উগ্রপন্থিদের দমনে দেশব্যাপী বড় অভিযান শুরু করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ধারাবাহিক ওই অভিযানে নব্য জেএমবির কার্যক্রম মোটামুটি গুটিয়ে যায়। তবে ২০১৯ সালে অল্পদিনের ব্যবধানে ঢাকায় পাঁচটি স্থানে পুলিশ ও ট্রাফিক পুলিশ বক্স লক্ষ্য করে বোমা হামলার ঘটনা ঘটে। পুলিশ বলছে, সবক’টি হামলায় জড়িত খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েটে) চার প্রাক্তন শিক্ষার্থী।

পুলিশকে লক্ষ্য করে বোমা হামলার ওই সব ঘটনায় মামলা হয় পাঁচটি। এর মধ্যে চারটির তদন্ত শেষে চার্জশিট দাখিল করেছে পুলিশ; আরেকটির তদন্ত শেষ পর্যায়ে।

পুলিশের প্রতিবেদন অনুযায়ী, কুয়েটের প্রাক্তন শিক্ষার্থী জামাল উদ্দিন রফিক, তাঁর ভাই ফরিদ উদ্দিন রুমি, মেহেদী হাসান তামীম ও আবদুল্লাহ আজমীর পুলিশকে লক্ষ্য করে হামলাগুলোর সঙ্গে জড়িত। এই চারজনের চক্রের সঙ্গে আরেকজনের সংশ্লিষ্টতা পাওয়া যায়। তিনি হলেন আনোয়ার হোসেন। জড়িত সবাই নব্য জেএমবির সদস্য। আর বিদেশ থেকে তাদের পরামর্শ দেন সংগঠনের আমির মাহাদী হাসান জন।
কুয়েটের প্রাক্তন এই চার শিক্ষার্থী উগ্রবাদে জড়ানোর পর পুলিশের ওপর হামলার পরিকল্পনা করেন। এ লক্ষ্যে নারায়ণগঞ্জে একটি আস্তানায় বোমা তৈরি করেন তারা। এই গ্রুপের নেতা ছিলেন রফিক। তারা সবাই ‘সেলফ র‍্যাডিক্যালাইজড’ বলে মনে করে পুলিশ।

মামলার তদন্তের সঙ্গে যুক্ত কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের এডিসি আতিকুর রহমান চৌধুরী জানান, রফিক কুয়েটের বিল্ডিং কনস্ট্রাকশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়াশোনা করার সময় তৃতীয় বর্ষে এক সেমিস্টার পরীক্ষায় খারাপ করেন। এতে হতাশ হয়ে পড়েন তিনি। এরপর ধর্মেকর্মে মনোযোগী হতে গিয়ে অনলাইনে জিহাদি ও উগ্র মতাদর্শের ওপর লেখা পড়ে জঙ্গিবাদে জড়িয়ে পড়েন। পরে বড় ভাই রুমিকেও তিনি এই পথে নিয়ে আসেন। রফিকের মাধ্যমেই জেএমবির সদস্য হন তামীম ও আজমীর।

রফিকের বড় ভাই রুমি ২০১৯ সালে বিয়ে করেন। ওই বিয়ের পর রফিক মনে করেন, বড় ভাইয়ের স্ত্রীর সঙ্গে এক বাসায় থাকা তাঁর ঠিক হবে না। এরপর নারায়ণগঞ্জে নিজেদের বাসার সামনে তিনি একটি আলাদা ঘরে বসবাস শুরু করেন। ধীরে ধীরে বড় ভাই রুমিকে জঙ্গিবাদে নিয়ে আসেন। ফরিদ উদ্দিন রুমি তখন ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন।

তদন্তসংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের জঙ্গিবাদে সম্পৃক্ত হওয়ার ঘটনা পরিবার ও দেশের জন্য ক্ষতিকর। শিক্ষাজীবনের কোনো একটি ধাপে কেউ হতাশাগ্রস্ত হতেই পারেন। বিশ্ববিদ্যালয়ের ভেতর কাউন্সেলিংয়ের মাধ্যমে তাদের হতাশা কাটানোর ব্যবস্থা থাকা জরুরি। এমন শিক্ষার্থীদের চিহ্নিত করার ব্যবস্থাও থাকা দরকার।

নব্য জেএমবির সদস্য ফরিদ উদ্দিন রুমি নারায়ণগঞ্জ সদরের ফতুল্লা তক্কার মাঠ এলাকায় নিজের বাসায় পরিবার নিয়ে থাকতেন। তাঁর বাবা বাংলাদেশ ব্যাংকের একজন সাবেক কর্মকর্তা। তক্কার মাঠ এলাকায় তাদের আরেকটি টিনশেড ঘর ছিল। সেখানে রুমির নেতৃত্বে বৈঠক করতেন অন্য তিনজন। পুলিশ জানায়, সেখানে বোমা তৈরির একটি ল্যাব ছিল। টিনশেড ওই ঘরে তারা দিনের বেশির ভাগ সময় কাটাতেন। ঘরে একটি ফ্রিজ ও রাতে থাকার ব্যবস্থা ছিল। পুলিশের ওপর হামলার পরিকল্পনা হয় এই ঘরে। এ ছাড়া কথিত হিজরত করতে দেশের বিভিন্ন চরাঞ্চল পরিদর্শন করেন ওই চারজন।

রাজধানীর বিভিন্ন এলাকায় পুলিশকে লক্ষ্য করে বোমা হামলার ঘটনাগুলো ঘটে ২০১৯ সালের এপ্রিল থেকে আগস্টের মধ্যে। ওই বছরের ২৯ এপ্রিল রাতে গুলিস্তানে ট্রাফিক পুলিশ বক্সে বোমা হামলা হয়। এতে ট্রাফিক পুলিশের দুই ও কমিউনিটি পুলিশের এক সদস্য আহত হন। এরপর ২৬ মে মালিবাগে পুলিশের বিশেষ শাখা (এসবি) কার্যালয়ের সামনে পার্ক করে রাখা পুলিশের গাড়িতে বোমার হামলা হয়। সেখানে এক পুলিশ সদস্য ও এক রিকশাচালক আহত হন। ২৩ জুলাই খামারবাড়ি ও পল্টনে ট্রাফিক পুলিশ বক্স থেকে অবিস্ফোরিত বোমা উদ্ধার করে পুলিশ। ওই বছরের ৩১ আগস্ট মধ্যরাতে সায়েন্স ল্যাবরেটরি মোড়ে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামের যাত্রাপথে বোমা হামলা হয়। সেখানে দুই পুলিশ সদস্য আহত হন।

সিটিটিসির ডিসি এস এম নাজমুল হক বলেন, ‘আলোচিত এই পাঁচ মামলার তদন্ত শেষে চারটির চার্জশিট দেওয়া হয়েছে। নব্য জেএমবির পাঁচ সদস্যের একটি সেল এর সঙ্গে জড়িত। তাদের মধ্যে চারজনই প্রকৌশলী।’ ওই পাঁচ মামলার মধ্যে পল্টন, শাহবাগ, তেজগাঁও ও নিউমার্কেটের ঘটনার মামলায় চার্জশিট দেওয়া হয়েছে বলে জানান তিনি।


সর্বশেষ - জাতীয় সংবাদ