1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সুইডেনকে ন্যাটোতে যোগ দেওয়ার শর্তেও ইইউ’র সদস্যপদে তুরস্ককে না!

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১২ জুলাই, ২০২৩

সোমবার (১০ জুলাই) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ইইউ সদস্য সুইডেনকে ন্যাটোতে যোগ দেয়ার ক্ষেত্রে সহায়তার শর্তে তুরস্ককে ইইউয়ের সদস্য করে নেয়ার প্রস্তাব দেন। কিন্তু ইইউ নেতারা পরিষ্কারভাবে জানিয়েন যে, এ ধরনের কোনো শর্ত মানতে তারা প্রস্তুত নন।

ঐতিহাসিকভাবে ইউরোপের প্রবেশদ্বার হিসেবে খ্যাত তুরস্ককে ইইউ এর সদস্যপদ প্রাপ্তির আশা ছেড়ে দেয়ার পরামর্শ দিয়েছে মস্কো। ইইউর সদস্যরাষ্ট্রগুলোর সদিচ্ছার অভাবই এ জোটে তুরস্কের প্রবেশের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা, বলেও মন্তব্য করেছে ক্রেমলিন। খবর রয়টার্সের।

মঙ্গলবার (১১ জুলাই) মস্কোয় আয়োজিত নিয়মিত ব্রিফিংয়ে ক্রেমলিনের প্রেস সেক্রেটারি ও মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, ইইউ তুরস্ককে সদস্যপদ না দিলেও পুরোনো ও বিশ্বস্ত মিত্র আংকারার পাশে থাকবে মস্কো।

পেসকভ বলেন, আমরা সবাই জানি যে, ঐতিহাসিক কারণেই নিজেকে পশ্চিমের অংশ মনে করার যথেষ্ট যৌক্তিক ভিত্তি তুরস্কের আছে। ইতিহাসের একটি লম্বা সময় তুরস্কের সঙ্গে ইউরোপের নিবিড় সম্পর্ক ছিল। এমনকি মধ্যপ্রাচ্য ও এশিয়ার অন্যান্য অঞ্চলের চেয়েও ইউরোপের সঙ্গে বেশি ঘনিষ্ট ছিল তুরস্ক। কিন্তু, এখন সময় বদলেছে। ইউরোপীয়দের কেউই এখন আর তুরস্ককে তাদের পাশে দেখতে চায় না। আমাদের আশঙ্কা, ইইউর সদস্যপদ লাভের প্রত্যাশায় থাকা তুরস্ক শেষ পর্যন্ত হতাশ হবে।

পেসকভ আরও বলেন, ইইউর সদস্যপদ লাভের জন্য এরদোগানের ব্যাগ্রতায় মস্কো কিছুটা আহত হলেও তুরস্কের সঙ্গে পুরোনো মিত্রতা রক্ষায় আগ্রহী রাশিয়া। এটা স্বীকার করতেই হবে যে, আমাদের মধ্যে কিছু মতপার্থক্য অবশ্যই আছে। কিন্তু, তারপরও আমরা তুরস্কের মিত্র। সামনের দিনগুলোতে এ সম্পর্ককে আমরা আরও উচ্চতর জায়গায় নিয়ে যেতে সক্ষম হবো।

প্রসঙ্গত, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর একমাত্র এশীয় সদস্য তুরস্ক। ভৌগলিকভাবে দেশটি ইউরোপের প্রবেশদ্বার হলেও ইউরোপের অন্যান্য দেশের চেয়ে তুলনামূলকভাবে দরিদ্র ও মুসলিমপ্রধান। ১৯৮৭ সালে প্রথমবারের মতো ইইউর সদস্যপদের জন্য আবেদন করে তুরস্ক। এরপর গত ৩৫ বছর ধরে এই জোটে ঢোকার জন্য একাধিকবার আবেদন ও ইইউ নেতাদের সঙ্গে বৈঠক করেছে তুরস্ক, কিন্তু জোটের সদস্যপদ এখনও জোটেনি তাদের।

 


সর্বশেষ - জাতীয় সংবাদ