1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রপ্তানি খাতে সম্ভাবনাময় চামড়া শিল্প

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৬ জুলাই, ২০২৩

বাংলাদেশ দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশগুলোর একটি। কোভিড-পরবর্তী বৈশ্বিক মন্দা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বের দেশগুলোতে উচ্চ মূল্যস্ফীতি এবং সামগ্রিক বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা বিবেচনা করে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি এখনো সন্তোষজনক বলা যেতে পারে। বাংলাদেশের উন্নয়নবিষয়ক হালনাগাদ সরকার চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য নির্ধারণ করেছে সাড়ে ৭ শতাংশ। একটি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে- দেশটির রপ্তানি খাত যা প্রবৃদ্ধি ও কর্মসংস্থানে উল্লেখযোগ্য অবদান রাখে। যেখানে আমাদের রপ্তানি আয়ের সিংহভাগই আসে তৈরি পোশাক খাত থেকে।

বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০২৩ সালের প্রতিবেদন অনুসারে ২০২২-২৩ অর্থবছরে (জুলাই-ফেব্রুয়ারি) মোট রপ্তানি আয়ে তৈরি পোশাক ও নিটওয়্যার খাতের সম্মিলিত অবদান হচ্ছে ৮৪ দশমিক ৫৮ শতাংশ। রপ্তানিনির্ভর অর্থনীতির প্রবৃদ্ধির জন্য শুধুমাত্র তৈরি পোশাক খাতের উপর নির্ভরশীল থাকা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। রপ্তানি বহুমুখীকরণের মাধ্যমে বহিরাগত অভিঘাত ও বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা সংক্রান্ত ঝুঁঁকি মোকাবিলা করা সম্ভব। আর এই রপ্তানি বহুমুখীকরণের ক্ষেত্রে সম্ভাবনাময় খাতগুলোর মধ্যে অন্যতম চামড়া শিল্প।

চামড়া শিল্প বাংলাদেশের অর্থনীতিতে অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত। সাম্প্রতিক বছরগুলিতে শিল্পটি দ্রুত বৃদ্ধি পেয়েছে এবং এটি এখন দেশের অন্যতম বৃহত্তম রপ্তানি খাত। রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্যানুযায়ী, ২০২০-২১ অর্থবছরে চামড়া ও চামড়াজাত দ্রব্যের রপ্তানির পরিমাণ প্রায় ৯৪১ দশমিক ৬ মিলিয়ন মার্কিন ডলার যা আগের অর্থবছরের চেয়ে প্রায় ১৮ শতাংশ বেশি। ২০২১-২২ অর্থবছরে এই খাতে মোট রপ্তানির পরিমাণ তার আগের অর্থবছরের চেয়ে ৩২ শতাংশ বেড়ে দাঁড়ায় ১ দশমিক ২৫ বিলিয়ন মার্কিন ডলার। ২০২২-২৩ অর্থবছরেও চামড়া ও চামড়াজাত দ্রব্য রপ্তানির ঊর্ধ্বমুখী ধারা বজায় রয়েছে । সরকার ২০৩০ সালের মধ্যে চামড়া ও চামড়াজাত পণ্য থেকে বার্ষিক রপ্তানি আয় ১ বিলিয়ন থেকে বাড়িয়ে ১০ থেকে ১২ বিলিয়ন ডলারে উন্নীত করার চেষ্টা করছে।

প্রেসিডেন্স রিসার্চের একটি প্রতিবেদন অনুসারে, ২০২২ সালে বিশ্বব্যাপী চামড়াজাত পণ্যের বাজারের আকার ছিল ৪২০ বিলিয়ন মার্কিন ডলার যা ২০২৩ থেকে ২০৩২ সাল পর্যন্ত ৫ দশমিক ৭৬ শতাংশ চক্রবৃদ্ধি হারে প্রসারিত হয়ে ২০৩২ সালের মধ্যে এটি প্রায় ৭৩৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। গ্লোবাল বিজনেস ডেটা প্লাটফর্ম স্ট্যাটিস্টার হিসাব অনুযায়ী, ২০২০ সালে রপ্তানিকৃত বিশ্বব্যাপী চামড়াজাত পণ্যের বাজারের ৩০ শতাংশেরও বেশি অংশ চীনের দখলে। এরপর রয়েছে ইতালি, ফ্রান্স, ভিয়েতনাম এবং ভারত। এই খাতের মাধ্যমে বেশ ভালো রপ্তানি আয় হচ্ছে দেশগুলোর। অথচ বর্তমানে পুরো বিশ্বের মোট গবাদি পশু ১ দশমিক ৩ থেকে ১ দশমিক ৮ শতাংশের আবাসস্থল বাংলাদেশে হওয়া সত্ত্বেও বৈশ্বিক চামড়া বাণিজ্যে দেশটির হিস্যা মাত্র ০ দশমিক ৫ শতাংশ।

বাংলাদেশে চামড়া শিল্পের বিশাল সম্ভাবনা পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে রয়েছে কাঁচামালের সহজলভ্যতা। আমাদের দেশে সারা বছরই গরু, মহিষ, ছাগল, ভেড়া ইত্যাদি পশু জবাই হয়। তাছাড়া মুসলিম অধ্যুষিত হওয়ায় পবিত্র ঈদুল আজহার সময় প্রচুর গরু, ছাগল প্রভৃতি পশু কোরবানি হয়। বাংলাদেশে কাঁচা চামড়ার বার্ষিক চাহিদার প্রায় শতকরা ৪০ থেকে ৪৫ ভাগ আসে এই কোরবানির পশু থেকে। ফলে বাংলাদেশে পশু চামড়ার পর্যাপ্ত উৎপাদন ও সরবরাহ রয়েছে। এসব চামড়াই আমাদের দেশে চামড়া শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয় যা চামড়া শিল্পের জন্য একটি শক্তিশালী ভিত্তি প্রদান করে।

বাংলাদেশী পশুর চামড়ার মান অন্যান্য দেশের থেকে উন্নত হওয়ায় ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে আমাদের চামড়া এবং চামড়াজাত পণ্যের যথেষ্ট সুনাম এবং চাহিদা রয়েছে। বাংলাদেশে প্রতিযোগিতামূলক পারিশ্রমিকে শ্রমিক পাওয়ার সুযোগ রয়েছে, রয়েছে সরকারি সমর্থন। চামড়া শিল্পের উন্নয়নের জন্য গবেষণা, প্রশিক্ষণ, যন্ত্রপাতি, পরিবেশ রক্ষা, অধিকতর পরিচ্ছন্ন উৎপাদন এবং অবকাঠামো বিষয়ক প্রকল্প গ্রহণের জন্য বাংলাদেশ সরকার ২০১৯ সালে ‘চামড়া ও চামড়াজাত পণ্য উন্নয়ন নীতিমালা-২০১৯’ গ্রহণ করে।

যদিও এটা সত্য যে চামড়া শিল্পের অনেক সুযোগ ও সম্ভাবনা রয়েছে কিন্তু কিছু সমস্যার কারণে তা এখনো সেভাবে পুরোপুরি বিকশিত হতে পারেনি। চামড়া শিল্প খাতের সংশ্লিষ্ট ব্যবসায়ী ও বিশেষজ্ঞদের মতে, দেশের চামড়া খাতের প্রধান সমস্যা কমপ্লায়েন্সের অভাব। এদেশে দুই দশকেও এ শিল্পকে পরিবেশবান্ধব করা সম্ভব হয়নি। ফলে বিশ্বব্যাপী স্বীকৃত যুক্তরাজ্যভিত্তিক লেদার ওয়াকিং গ্রুপের (এলডব্লিউজি) সনদ পওয়া যায়নি এখনো। ইউরোপ-আমেরিকার নামকরা আমদানিকারকদের কাছে সরাসরি চামড়া রপ্তানি করা যাচ্ছে না। ফলে এ খাতের রপ্তানি কাক্সিক্ষত লক্ষ্য অর্জন করা কঠিন হচ্ছে। বিগত কয়েক বছর ধরে স্থানীয় বাজারে কাঁচা চামড়ার ন্যায্যমূল্য না পাওয়াও চামড়া শিল্পের বিকাশের অন্যতম বাধা। কোরবানির সময় চামড়া বিক্রি হয় নামমাত্র মূল্যে।

এছাড়া চামড়া সঠিকভাবে সংরক্ষণ না করা এবং ন্যায্য মূল্য না পাওয়ায় অতীতে চামড়া নদীতে ফেলে বা মাটিতে পুড়িয়ে ফেলার মতো দুঃখজনক ঘটনা ঘটেছে। যা চামড়া শিল্পের জন্য খুবই উদ্বেগজনক। দেশে কাঁচা চামড়ার ন্যায্যমূল্য না থাকায় বাড়তি লাভের আশায় প্রতিবছর কিছু চোরাকারবারি চামড়া পাচার করছে পার্শ্ববর্তী দেশগুলোতে। কমপ্লায়েন্সের দুরবস্থা, কাঁচামাল ক্রয় সংক্রান্ত জটিলতা ছাড়াও সিইটিপির অপর্যাপ্ত সক্ষমতা, আন্তর্জাতিক বাজারের ফ্যাশন ও বিপণন ক্ষেত্রে সৃজনশীলতার ঘাটতি, ফিনিশড চামড়া উৎপাদনের জন্য বিনিয়োগ ঘাটতি, সাভারের চামড়া শিল্প নগরীর সীমিত সক্ষমতা, ব্যাকওয়ার্ড লিঙ্কেজের অভাবসহ বেশকিছু প্রতিবন্ধকতা রয়েছে এই চামড়া শিল্পে।

বাংলাদেশ যদি এই চ্যালেঞ্জগুলি মোকাবিলা করতে সক্ষম হয় তবে আগামী বছরগুলোতে এই চামড়া শিল্পের উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব। আমদানিনির্ভর বাংলাদেশের অর্থনৈতিক মুক্তির জন্য রপ্তানি আয় বৃদ্ধি এবং নতুন রপ্তানি খাতের বিকাশ ছাড়া বিকল্প কোনো পথ নেই। সর্বোপরি ব্যবসা এবং পরিবেশবান্ধব ব্যবস্থা তৈরির মাধ্যমে মানসম্পন্ন প্রক্রিয়াজাত চামড়া উৎপাদন, অবকাঠামো উন্নয়ন, দক্ষ মানবসম্পদ, বিভিন্ন ধরনের সহায়ক পরিষেবা প্রদান এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়নের মাধম্যে চামড়াশিল্পকে একটি সম্ভাব্য নির্ভরযোগ্য রপ্তানিমুখী ও বিপুল বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত হিসেবে গড়ে তোলা বাঞ্ছনীয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

১২৮৫ অবৈধ হাসপাতাল-ক্লিনিকের বিরুদ্ধে শীঘ্রই অভিযান

রাজধানীতে হোটেল-রেস্টুরেন্টে পুলিশের ১৩৪৭ অভিযানে গ্রেফতার ৮৭২

বিএনপির শীর্ষ নেতৃত্বকে জামায়াত ছাড়ার পরামর্শ স্থায়ী কমিটির অধিকাংশ সদস্যের

কোরীয় উপদ্বীপে উত্তেজনা, দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া

‘সেন্ট মাদার তেরেসা ইন্টারন্যাশলান অ্যাওয়ার্ড’ পেলেন দুই বাংলাদেশি

বিএনপিকে পঞ্চমবারের মতো সন্ত্রাসী সংগঠন আখ্যা কানাডার আদালতের 

অক্টোবরে মতিঝিল পর্যন্ত ছুটবে মেট্রোরেল

কৃষি বিপ্লবের হাতিয়ার ‘ওয়েদার স্মার্ট’ প্রযুক্তি

রেকর্ড লবণ উৎপাদন: চাহিদা মিটিয়ে টার্গেট রফতানি

ইউক্রেনের ২০০ ঘুমন্ত সেনার ওপর রাশিয়ার মিসাইল হামলা