1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কোরীয় উপদ্বীপে উত্তেজনা, দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৯ জুলাই, ২০২৩

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। যা কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্য সমুদ্রে বিধ্বস্ত হয়েছে। এ তথ্য জানিয়েছেন পাশ্বর্বর্তী দেশ দ. কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ। অবৈধভাবে একজন মার্কিন নাগরিক কোরীয় সীমান্ত অতিক্রমের পর এই পরীক্ষা চালালো দেশটি।

সিউল জানিয়েছে, স্থানীয় সময় বুধবার ভোরে উ. কোরিয়ার সুনান এলাকা থেকে উৎক্ষেপণ হয়। প্রায় ৫৫০ কিলোমিটার উড়ার পর ক্ষেপণাস্ত্রগুলো সমুদ্রে আছড়ে পড়ে।

ক্ষেপণাস্ত্র দুটি কী ধরনের ছিল, বিস্তারিত জানতে তদন্ত শুরু করেছে দক্ষিণ কোরিয়ার প্রশাসন। ঘটনার সত্যতা নিশ্চিত করে জাপান সরকার জানিয়েছে, তার অর্থনৈতিক অঞ্চলের বাইরে দুটি ক্ষেপণাস্ত্র পড়েছে।

পিয়ংইয়ং নতুন করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোয় কোরীয় উপদ্বীপে উত্তেজনা আরও বাড়লো। যদিও উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের দেশটি ধারাবাহিকভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে। যা নিয়ে অস্থিরতা লেগেই আছে অঞ্চলটিতে।

গত বুধবার ১২ জুলাই সকালে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষা চালায় উ. কোরিয়া। এশিয়ার পারমাণবিক শক্তিধর দেশটি গত বছর থেকে এ পর্যন্ত শতাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে প্রতিবেদনে জানিয়েছে জাপান টাইমস। ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোয় দেশটির ওপর নিষেধাজ্ঞা রয়েছে জাতিসংঘের।


সর্বশেষ - জাতীয় সংবাদ