1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দ্রুতগতির ইলেকট্রিক বাইক, একবার চার্জে চলবে ৩৪৪ কিমি

তথ্য প্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৬ জুলাই, ২০২৩

বাজারে এলো সবচেয়ে দ্রুতগতির ইলেকট্রিক বাইক। যার টপ স্পিড শুনলে চোখ ছানাবড়া হয়ে যাবে। ই-বাইকের যে বিষয়গুলো মানুষকে সবচেয়ে বেশি আকর্ষণ করে তার মধ্যে একটি হল স্পিড। আর সেখানেই বড় চমক দিতে চলেছে ভারতের গোয়া ভিত্তিক স্টার্টআপ সংস্থা কবিরা মোবালিটি। সাম্প্রতিক নতুন ইলেকট্রিক বাইক সামনে এনেছে তারা। এই বাইক ফুল চার্জে ছুটতে পারে ৩৪৪ কিলোমিটার।

এই ব্যাটারি চালিত বাইকটির নাম কেএম৫০০০। এটি প্রতিষ্ঠানটির ফ্ল্যাগশিপ প্রোডাক্ট। এছাড়াও আরও অনেকগুলো মোটরসাইকেল রয়েছে। এগুলো হলো- কেএম৩০০০ এবং কেএম৪০০০। সবথেকে টপ ভেরিয়েন্ট কেএম৫০০০। এই ভার্সনে থাকছে ১১.৬ কিলোওয়াট আওয়ারের এলএফপি ব্যাটারি প্যাক।

এখনও পর্যন্ত ইলেকট্রিক বাইকে পাওয়া সবচেয়ে বড় ব্যাটারি রয়েছে এই বাইকে। এর পরে যে বাইকটি রয়েছে তা হল আল্ট্রাভায়োলেট এফ৭৭। এতে রয়েছে ১০.৫ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক্ আর পাঁচটা বাইকের থেকে এই মোটরসাইকেল আলাদা এর কারণ হিসেবে দাবী করা হচ্ছে এটির স্পিড।

ফিচার্স

কবিরা কেএম৫০০০ এর টপ স্পিড ঘণ্টায় ১৮৮ কিলোমিটার। ফুল চার্জে বাইকের রেঞ্জ ৩৪৪ কিলোমিটার। অন্যান্য ইলেকট্রিক বাইকের মত এতেও রয়েছে বেশ কিছু স্মার্ট ফিচার্স। যেমন ৭ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল। এছাড়া মিলবে টার্ন বাই টার্ন নেভিগেশন, মিউজিক কন্ট্রোল এবং ফোরজি কানেক্টিভিটি।

মোটরসাইকেলের হার্ডওয়্যারের কথা যদি বলি তাহলে থাকছে, আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক ও গ্যাস চার্জ মনোশক সাসপেনশন। বাইকের সামনের চাকায় রয়েছে টুইন ডিস্ক ও পেছনের চাকায় সিঙ্গেল ডিস্ক। আর থাকছে ডুয়াল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম (এবিএস)। পুরো বাইক জুড়েই মিলবে এলইডি লাইটিং। এছাড়া চার চাকার মতো থাকছে টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম।

এই বাইক কবে পাওয়া যাবে?

বাইক নিরাপদ রাখার জন্য ফল অ্যাসিস্টের মতো বৈশিষ্ট্যও রয়েছে এতে। বাইকের দাম রাখা হয়েছে ভারতে ৩ লাখ ১৫ হাজার রুপি। ২০২৩ সালের শেষ নাগাদ বাজারে অফিশিয়ালি লঞ্চ করা হবে এই ইলেকট্রিক মোটরসাইকেল এবং ডেলিভারি শুরু হতে পারে ২০২৪ সালে।


সর্বশেষ - জাতীয় সংবাদ