1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নুরুর সঙ্গে কেএনএফের সংশ্লিষ্টতা খতিয়ে দেখছে র‍্যাব

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৪ জুলাই, ২০২৩

গণ অধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুরের সঙ্গে পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) যোগাযোগ থাকার বিষয়টি খতিয়ে দেখছে র‍্যাবের গোয়েন্দা বিভাগ।

সোমবার (২৪ জুলাই) র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

কেএনএফের ভেরিফাইড পেজে নুরকে নিয়ে বক্তব্য উপস্থাপন করা হয়েছে জানিয়ে কমান্ডার মঈন বলেন, কেএনফের সঙ্গে যোগাযোগের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন তথ্য-উপাত্ত সামনে এসেছে। যোগাযোগ রয়েছে কি না বা সংশ্লিষ্টতা রয়েছে কি না খতিয়ে দেখতে গোয়েন্দারা কাজ করছে।

তিনি আরও বলেন, কেএনএফের সঙ্গে নুরের সংশ্লিষ্টতা পাওয়া গেলে এ বিষয়ে পরবর্তীতে বলা যাবে। সূক্ষ্মভাবে যাচাই-বাছাইয়ের কাজ করছেন গোয়েন্দারা। বাহ্যিকভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ও কেএনফের ভেরিফাইড পেজে যেহেতু এ বিষয়ে মন্তব্য করা হয়েছে, সে ক্ষেত্রে যোগাযোগ থাকতেই পারে।

এদিকে সংবাদ সম্মেলনে আজ ভোরে মুন্সীগঞ্জের লৌহজংয়ে অভিযান চালিয়ে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া’র আমিরসহ তিনজনকে গ্রেপ্তার বিষয়ে জানায় র‌্যাব।

তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, পারস্পারিক সহযোগিতায় নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি সম্পাদন করেছিল নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া। ২০২২ সালে কিশোরগঞ্জে অনুষ্ঠিত এক বৈঠকে আমির আনিসুর রহমান ওরফে মাহমুদ আনসার আল ইসলামের নেতাদের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন। পরে আনসার আল ইসলামের শারক্বিয়াকে ১৫ লাখ টাকাও দেয়। চুক্তি অনুযায়ী, শারক্বিয়ার সদস্যদের আইটি ও নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণের দায়িত্ব নেয় আনসার আল ইসলাম। আর এর বিনিময়ে আনসার আল ইসলামের সদস্যদের পার্বত্য অঞ্চলে প্রশিক্ষণ ও অস্ত্র সরবরাহ কথা দেয় শারক্বিয়া।

তিনি বলেন, শারক্বিয়া’র আমির মো. আনিসুর রহমান ওরফে মাহমুদ পার্বত্য অঞ্চলের নতুন সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) প্রধান নাথান বম ও সেকেন্ড ইন কমান্ড বাংচুং-এর সঙ্গে বৈঠক করে আনসার আল ইসলামের সঙ্গে চুক্তির বিষয়ে অবহিত করে ও প্রয়োজনীয় সমন্বয় করে।

মুন্সীগঞ্জের লৌহজং এলাকায় অভিযানে দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র, বোমা তৈরির সরঞ্জাম, উগ্রবাদী পুস্তিকা ও নগদ অর্থ উদ্ধারের কথা জানান র‌্যাবের এই কর্মকর্তা। গ্রেপ্তারকৃত অন্যরা হলো, কাজী সরাজ উদ্দিন ওরফে সিরাজ (৩৪) এবং মাহফুজুর রহমান বিজয় ওরফে বাবুল ওরফে জাম্বুলি।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত