1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঢাকার বায়ু মানে ফের উন্নতি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩

রাজধানী ঢাকার বায়ুমানের উন্নতি হয়েছে। বৃহস্পতিবার দূষিত শহরের তালিকায় ২৭ নম্বরে রয়েছে ঢাকা। বুধবার (২৬ জুলাই) মধ্যরাতে বৃষ্টির কারণে বায়ুমানের এই উন্নতি।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বেলা ১১টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) সূচকে ১৭০ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার শহর জাকার্তা।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) তথ্য বলছে, এ সময় ঢাকার বাতাসের একিউআই স্কোর ছিল ৬৭, যা বাতাসের মানকে মাঝারি বলে নির্দেশ করছে।

একই সময়ে একিউআই সূচকে ১৫৩ স্কোর নিয়ে দূষণের দ্বিতীয় স্থানে রয়েছে সৌদি আরবের রিয়াদ। ১৪১ স্কোর নিয়ে দুবাই রয়েছে তৃতীয় স্থানে।

প্রতিদিন আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে থাকে। প্রতি মুহূর্তের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত হচ্ছে, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। আর তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।


সর্বশেষ - জাতীয় সংবাদ