1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

করোনা মোকাবেলায় বাংলাদেশকে ১ কোটি ১৪ লাখ ডলার দেবে যুক্তরাষ্ট্র

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১

কভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে ১ কোটি ১৪ লাখ ডলার দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির মাধ্যমে এ অর্থ দেয়া হবে। ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, যুক্তরাষ্ট্রের দেয়া এ সহায়তা জীবন রক্ষাকারী মেডিকেল সরঞ্জাম ও অক্সিজেন সরবরাহ এবং দেশজুড়ে কার্যকর করোনার টিকা প্রচারাভিযানের জাতীয় প্রচেষ্টাকে ত্বরান্বিত করার মাধ্যমে বাংলাদেশকে বর্তমান পরিস্থিতি মোকাবেলায় সহায়তা করবে। এছাড়া নতুন এ সহায়তা বাংলাদেশের জনগোষ্ঠীর মধ্যে ভাইরাস সংক্রমণ কমানোর লক্ষ্যে গৃহীত প্রতিরোধ কার্যক্রম জোরদারে সাহায্য করার পাশাপাশি দেশব্যাপী ক্রমবর্ধমান রোগীদের মানসম্মত চিকিৎসা প্রদান ও সেবাযত্নের মান বাড়াতে ভূমিকা রাখবে।

মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, আমেরিকান উদ্ধার পরিকল্পনার মাধ্যমে দেয়া এ বর্ধিত অনুদান বাংলাদেশকে করোনা মোকাবেলায় আমাদের দেয়া চলমান সহায়তারই অংশ। যুক্তরাষ্ট্র বাংলাদেশের করোনা মোকাবেলা কার্যক্রমে সহায়তাকারী সর্ববৃহৎ দাতা দেশ। আমেরিকা বাংলাদেশের জনস্বাস্থ্য উন্নয়নে পাঁচ দশক ধরে ঘনিষ্ঠ অংশীদার হিসেবে কাজ করে আসছে। মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে এ বিশেষ চ্যালেঞ্জিং মুহূর্তে আমাদের অংশীদারত্ব অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

যুক্তরাষ্ট্র সরকার মহামারীর শুরু থেকে বাংলাদেশের করোনা মোকাবেলা কার্যক্রমে সহায়তা করতে নতুন এ তহবিলসহ মোট ৯ কোটি ৬০ লাখ ডলারেরও বেশি সহায়তা দিয়েছে। বাংলাদেশীদের স্বাস্থ্য সুরক্ষায় বাংলাদেশ সরকার ও অন্যান্য অংশীদারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে চলেছে।

যুক্তরাষ্ট্রের দেয়া ৫৫ লাখ ডোজ মডার্নার টিকা এবং দেশব্যাপী জাতীয় টিকা প্রচারাভিযান কার্যক্রম পরিচালনার সামর্থ্য বাড়াতে সহায়তা করা অন্তর্ভুক্ত রয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ