1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ব্রাজিলে একটি আদিবাসী সম্প্রদায়ের শেষ ব্যক্তির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

ব্রাজিলের রনডোনিয়া রাজ্যের জঙ্গলে বসবাস করা এক আদিবাসী সম্প্রদায়ের শেষ ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বিশ্বের মানুষের কাছে গর্ত মানব নামে পরিচিত ছিলেন ওই ব্যক্তি।

গত ২৬ বছর ধরে ওই ব্যক্তি জঙ্গলে বসবাস করছিলেন। তার নাম জানা যায়নি। বলিভিয়া সীমান্তের কাছে তানারু আদিবাসী এলাকায় বাস করতেন তিনি। গত ২৩ আগস্ট তার খড়ের কুঁড়েঘরের বাইরে মৃতদেহ পাওয়া যায়। তবে সেখানে সহিংসতার কোনো চিহ্ন ছিল না।

ধারণা করা হচ্ছে, আনুমানিক ৬০ বছর বয়সী ওই ব্যক্তির স্বাভাবিক মৃত্যু হয়েছে।

৭০-এর দশকের গোড়ার দিকে তার গোত্রের অধিকাংশই জমি সম্প্রসারণ করতে চাওয়া পশুপালকদের হামলায় নিহত হয়েছিল বলে ধারণা করা হয়। ১৯৯৫ সালে ওই ব্যক্তির সম্প্রদায়ের ছয়জনকে হত্যা করা হয়। তারপর থেকে তিনিই তার সম্প্রদায়ের একমাত্র জীবিত ব্যক্তি ছিলেন।

আদিবাসী ওই ব্যক্তি গভীর গর্ত করে কখনো সেসব পশু শিকারে ব্যবহার করতেন। আবার কখনো সেগুলোতে নিজেই লুকিয়ে থাকতেন। গর্ত করার কারণেই তার নাম ‘দ্য ম্যান অব হোল’।

১৯৯৬ সাল থেকে ব্রাজিলের ‘ইন্ডিজেনাস অ্যাফেয়ার্স এজেন্সির (ফুনাই) এজেন্টরা তার ওপর নজর রেখেছিল খোঁজ পাওয়ার পর। রুটিন টহল চলাকালীন ফুনাই এজেন্ট আলতাইর হোসে তার খড়ের কুঁড়েঘরের বাইরে মরদেহ দেখতে পান।

ব্রাজিলে ২৪০টির মতো আদিবাসী সম্প্রদায় বসবাস করে। ব্রাজিলের সংবিধান অনুযায়ী, আদিবাসীরা ঐতিহ্যগতভাবে তাদের দখলে থাকা ভূমির মালিক। তবে নানাবিধ কারণে তাদের জঙ্গলে বসবাস করা এখন কঠিন চ্যালেঞ্জের মধ্যে পড়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ