1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আল-কায়েদার আস্তানা থেকে বাংলাদেশি জাতিসংঘকর্মীকে উদ্ধার 

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৯ আগস্ট, ২০২৩

দীর্ঘ ১৭ মাস পর ইয়েমেনে সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার হাতে অপহরণের শিকার বাংলাদেশি জাতিসংঘকর্মী লেফটেন্যান্ট কর্নেল (অব.) একেএম সুফিউল আনাম উদ্ধার হয়েছেন। তিনি শারীরিকভাবে সুস্থ রয়েছেন। আজ তাকে দেশে ফেরত আনা হতে পারে। আল-কায়দার গোপন আস্তানা থেকে তাকে উদ্ধার করতে অভিযান চালায় বাংলাদেশের জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সদস্যরা।

প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ নির্দেশনায় বাংলাদেশি এই জাতিসংঘকর্মীর উদ্ধার কার্যক্রম পরিচালিত হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গতকাল রাতে এক ভিডিও বার্তায় লে. কর্নেল (অব) সুফিউল আনামকে বলতে শোনা যায়, ‘আমি আল্লাহর রহমতে ভালো আছি। আমি এখন মেডিকেল টেস্ট করে এলাম, সব চেকআপ করে দেখলাম আল্লাহর রহমতে ভালো আছি। আমি জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের কাছে অত্যন্ত কৃতজ্ঞ। আন্তরিক ধন্যবাদ জানাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ সরকারকে। আমার জন্য তারা অনেক করেছেন। আমার পাশে যখন কেউ ছিল না তখন তারা আমাকে উদ্ধার করেছেন। প্রধানমন্ত্রীকে অসংখ্য ধন্যবাদ জানাই আমার পক্ষ থেকে, আমার পরিবারের পক্ষ থেকে। আল্লাহ তার ভালো করুক।’

২০২২ সালের ১১ ফেব্রুয়ারি জাতিসংঘে কর্মরত থাকা অবস্থায় লেঃ কর্নেল (অব) সুফিউল আনামকে ইয়েমেনের মুদিয়াহ প্রদেশ থেকে জঙ্গি সংগঠন আল কায়েদার সদস্যরা অপহরণ করে। সেদিন তাকে সহ পাঁচজনকে অপহরণ করে আল-কায়েদার ইয়েমেনি শাখা।

মাঠ পরিদর্শনের কাজ শেষে বন্দরনগরী এডেনে ফেরার পথে ছিলেন তারা। তার মুক্তিপণ বাবদ ৩ মিলিয়ন মার্কিন ডলার দাবী করে জঙ্গীরা। সর্বশেষ গত জুনের মাঝামাঝি সময়ে তার ভিডিও প্রকাশ করে আল-কায়েদা ইন অ্যারাবিয়ান পেনিনসুলা (একিউএপি)।


সর্বশেষ - জাতীয় সংবাদ