1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিদেশি পর্যবেক্ষকদের স্বাগত জানাবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৪ আগস্ট, ২০২৩

নির্বাচন পর্যবেক্ষণে বিদেশি পর্যবেক্ষকদের স্বাগত জানাতে চায় বাংলাদেশ। আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে বলে সুইজার‌ল্যান্ডকে আশ্বস্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (১৩ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সুইজারল্যান্ডের নবনিযুক্ত রাষ্ট্রদূত রেতো রেংগলি ড. মোমেনের সাক্ষাতে গেলে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে আশস্ত করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ঢাকায় রাষ্ট্রদূত হয়ে আসার পর এই প্রথম পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিকভাবে সাক্ষাতে মিলিত হন রেংগলি। মোমেন সুইস রাষ্ট্রদূতকে বলেন, দক্ষিণ এশিয়ায় অনেক প্রতিবেশী দেশের তুলনায় বাংলাদেশে বিনিয়োগ করলে, তা থেকে বেশি লাভবান হওয়ার সুযোগ রয়েছে। তিনি বাংলাদেশে আরও সুইস বিনিয়োগের আমন্ত্রণ জানান। বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানি ও কৃষি-খাদ্য প্রক্রিয়াকরণের ক্ষেত্রে।

ড. মোমেন দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা আরও এগিয়ে নিতে ব্যবসায়িক প্রতিনিধিদলের মধ্যে আদান-প্রদানের ওপর জোর দেন।

সুইস রাষ্ট্রদূত ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুইজারল্যান্ড সফরের কথা স্মরণ করেন। রাষ্ট্রদূত বলেন, গত বছর দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য এক বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে, যা সন্তোষজনক। উভয় দেশের মধ্যে আরও দ্বিপাক্ষিক বাণিজ্যের সুযোগ রয়েছে।

সুইস রাষ্ট্রদূত রোহিঙ্গাদের নিরাপদ, স্বেচ্ছায় এবং টেকসই প্রত্যাবাসনে তার সরকারের সহায়তার আশ্বাস দেন। পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সংকটে সহায়তার জন্য সুইস সরকারকে ধন্যবাদ জানান এবং এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে সুইস সহায়তার প্রত্যাশা করেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ