1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আরও ১২ জেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৯ আগস্ট, ২০২৩

দেশের আরও ১২ জেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় ২২ হাজার পরিবারকে ঘর উপহার দেওয়ার মাধ্যমে বুধবার এসব জেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করা হয়।

বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২২ হাজার ১০১টি বাড়ি হস্তান্তরের মধ্য দিয়ে এসব জেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ ৪১টি জেলার ১২৩টি উপজেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করা হয়। এর ফলে গৃহহীন ও ভূমিহীনমুক্ত উপজেলার সংখ্যা দাঁড়াল ৩৩৪টিতে। এই ১২টি জেলাসহ সম্পূর্ণ গৃহহীন ও ভূমিহীনমুক্ত জেলার সংখ্যা দাঁড়াল ২১টিতে।

আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে মোট ২ লাখ ৩৮ হাজার ৮৫১টি পরিবার ভূমিসহ স্থায়ী ঘর পেল, যাদের থাকার জন্য নিজের কোনও জায়গা ছিল না।

২০২১ সালের ২৩ জানুয়ারি প্রথম পর্যায়ে ৬৩ হাজার ৯৯৯টি, ২০ জুন দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজার ৩৩০টি এবং মুজিববর্ষে তৃতীয় পর্যায়ে দুই ধাপে মোট ৫৯ হাজার ১৩৩টি ঘর বিতরণ করা হয়েছে। এবার ২২ হাজার ১০১টি ঘর দেওয়া হচ্ছে। এর ফলে আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে বিতরণ করা মোট ঘরের সংখ্যা হবে ২ লাখ ৩৮ হাজার ৮৫১টি।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোহাম্মদ তোফাজ্জেল হোসেন মিয়া বলেছেন, আশ্রয়ণ প্রকল্প বিশ্বে অনন্য প্রকল্প। কারণ, পৃথিবীর আর কোনও দেশে এত বিপুল সংখ্যক ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে সম্পূর্ণ বিনামূল্যে বাড়ি বিতরণ করা হয়নি।


সর্বশেষ - জাতীয় সংবাদ