1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আধুনিক পদ্ধতিতে বেগুন চাষে সাফল্য, কম খরচে বেশি লাভ

মাগুরা জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩

চাষে খরচ কম এবং লাভ বেশি হওয়ায় মাগুরায় বেগুন চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের। এলাকায় জনপ্রিয় হয়ে উঠছে বেগুন চাষ। এখানকার উৎপাদিত বেগুন ঢাকাসহ বিভিন্ন জেলায় সরবরাহ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষকরা।

জেলার রামনগর, লক্ষ্মীকান্দর, আঠারোখাদা, টেঙাখালি, গাংনালিয়া, আড়পাড়া, বাটাজোর, নহাটা, পানিঘাটা, বুনাগাতি, পুলুম, মনোখালি, বৈখালি, গঙ্গারামপুরসহ বিভিন্ন গ্রামে বাণিজ্যিক ভিত্তিতে বেগুন চাষ করছেন কৃষকরা। খরচ কম এবং লাভ বেশি হওয়ায় জনপ্রিয় হয়ে উঠছে বেগুনের চাষ। এতে কর্মসংস্থানের পাশাপাশি সচ্ছলতার মুখ দেখছেন কৃষকরা।

শালিখা উপজেলার বৈখালি গ্রামের কৃষক অরূপ কুমার বিশ্বাস জানান, এবার বেগুনের ফলন ভালো হয়েছে, দামও বেশ ভালো। বর্তমানে প্রতি মণ বেগুনের পাইকারি মূল্য ৮০০ থেকে ৯০০ টাকা। প্রতি বিঘার ফলনে লাভ হচ্ছে ৩০ থেকে ৩৫ হাজার টাকা।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুফি মোহাম্মদ রফিকুজ্জামান জানান, এখন সারা বছরই কৃষকরা বেগুন চাষ করা হচ্ছে। বেগুন সবজি হিসেবে পুষ্টিকর ও সুস্বাদু সবজি। বেগুন চাষ করে একদিকে কৃষকরা যেমন লাভবান হচ্ছেন অন্যদিকে জেলার চাহিদা মিটিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সবজির চাহিদা পূরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখছেন। বেগুন চাষে কৃষকদের সব রকম সহযোগিতা করা হচ্ছে। এ বছর জেলায় ২০০ হেক্টর জমিতে বেগুনের আবাদ হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ