1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কোন মুজিববাদী কোন অবস্থাতেই মওদূদীবাদীদের প্রতি সহানুভূতিশীল হতে পারেনা

হাসান মোর্শেদ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৬ আগস্ট, ২০২৩

১৯৫৪ সালের নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বে যুক্তফ্রন্ট ক্ষমতায় এসে জমিদারী প্রথা উচ্ছেদের উদ্যোগ নিলে পশ্চিম পাকিস্তান থেকে মওলানা মওদূদী এসে ফতোয়া জারী করেন- “বিনা ক্ষতিপূরনে জমিদারী প্রথা উচ্ছেদ অনৈসলামিক”।

এর জবাবে ১৪ ফেব্রুয়ারী ১৯৫৬, করাচিতে পাকিস্তান আইন পরিষদের সভায় শেখ মুজিবুর রহমান বলেন- “একজন ৫০ হাজার একর জমির মালিকানা নিয়ে আরামসে ঘুমাবে আর তার প্রতিবেশী ক্ষুধায় মারা যাবে- এটার নাম ইসলাম? এটা ইসলামের অবমাননা। এই ইসলাম প্রতিষ্ঠা করা হলে আগামী প্রজন্ম এটা অস্বীকার করবে, তারা ইসলাম থেকে নিজেকে সরিয়ে নেবে। পকেটে ৩০ হাজার টাকা থাকলে এরকম দশটি ফতোয়া কিনে ফেলা যায়। ”

১৯৭০ সালের অক্টোবর মাসে নির্বাচনী জনসভায় কিশোরগঞ্জের ইটনা’র জনসভায় শেখ মুজিবুর রহমান জামাত ও মওদূদীর সমালোচনা করে বলেন- “বাঙালীর অধিকার আদায়ের আন্দোলন শুরু হইলেই তাহারা ফতোয়া নিয়ে হাজির হয়। এসব ধর্ম ব্যবসায়ীদের প্রতি কঠোর সতর্ক বানী উচ্চারন করে তিনি বলেন- বাংলার মানুষকে মওদূদীর নিকট হতে ইসলাম শিক্ষা করিতে হইবেনা”
১৯৭০ এর ১৮ জানুয়ারী ঢাকার পল্টনে মওদূদীর জনসভা ভণ্ডুল হয়ে যায় আওয়ামী লীগ কর্মীদের গণপিটুনীতে।

মুক্তিযুদ্ধে পাকিস্তান সেনাবাহিনীর দালালী এবং বাঙালীদের বিরুদ্ধে নৃশংসতার অভিযোগে স্বাধীন বাংলাদেশে জামাতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধ ঘোষিত হয়। বঙ্গবন্ধু হত্যার পর খুনী জিয়াউর রহমান এদেরকে পুনর্বাসিত করে।

মওলানা আবুল আলা মওদূদীর বাংলাদেশের শিষ্যদের অন্যতম মওলানা দেলোয়ার হোসেন সাঈদী। বাংলাদেশের সর্ব্বোচ্চ আদালত কর্তৃক, আন্তর্জাতিক অপরাধে দন্ডিত একজন অপরাধী। তার মৃত্যুতে মওদূদীপন্থী, জামাত শিবির কর্মীগণ এবং বিএনপিপন্থীরা শোকপ্রকাশ করবে- এটাই স্বাভাবিক।

অস্বাভাবিক যেটা হলো, আওয়ামী লীগ নামধারী কিছু লোকজনের আহাজারী। কোন মুজিববাদী কোন অবস্থাতেই মওদূদীবাদীদের প্রতি সহানুভূতিশীল হতে পারেনা। যে হয় সে মোনাফেক। মোনাফেকদের বিষয়ে সর্ব্বোচ্চ সতর্ক থাকা, ইসলামের নির্দেশ।

হে আওয়ামী মোনাফেকরা- তোমরা ঘোড়া হতে না পারো, গাধা হও। খচ্চর হয়োনা। তোমাদের তুলনায় জামাত শিবির বিএনপি, প্রজাতি হিসেবে উত্তম।

লেখক : হাসান মোর্শেদ – মুক্তিযুদ্ধ গবেষক


সর্বশেষ - জাতীয় সংবাদ