1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

লেবুর চারা বিক্রি করে বছরে কোটি টাকা আয়

গোপালগঞ্জ জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২০ আগস্ট, ২০২৩

বারি লেবু-৪। বারোমাসি বিচিহীন সুগন্ধি লেবু। এ লেবু চাষের পাশাপাশি চারা উৎপাদন করে বাজিমাত করেছেন গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার কদমপুর গ্রামের কৃষক সামাউল ইসলাম। তিনি লেবুর চারা বিক্রি করে বছরে প্রায় কোটি টাকা আয় করছেন।

সফল কৃষক সামাউল ইসলাম বলেন, গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন প্রকল্পের সহযোগিতায় তিন বছর আগে তিনি কদমপুর গ্রামে ১৬ একর জমি লিজ নিয়ে সিডলেস বারোমাসি বারি লেবু-৪ চাষাবাদ শুরু করেন। বাগানে ১২ হাজার লেবুগাছ আছে। প্রথম বছর থেকেই লেবুর ফলন পেতে শুরু করেন। ফাল্গুন, চৈত্র ও বৈশাখ মাসে এ লেবুর চাহিদা সবচেয়ে বেশি থাকে। তবে সারা বছরই তিনি লেবু বিক্রি করেন। তাঁর বাগানের লেবুর গন্ধ ভালো। লেবুতে কোনো বিচি নেই। রস আছে প্রচুর। লেবুটি সালাদ ও শরবতে বেশি ব্যবহৃত হয়। এ কারণে বাজারে তাঁর লেবুর ব্যাপক চাহিদা রয়েছে।

এ ছাড়া তিনি লেবুগাছে গুটি কলম করে চারা উৎপাদন করেন। প্রতিটি লেবুগাছ থেকে বছরে কমপক্ষে ২৫ থেকে ৩০টি চারা করা যায়। প্রতিটি চারা ৩০ থেকে ৩৫ টাকা দরে বিক্রি করেন। বর্ষাকালে চারার চাহিদা সবচেয়ে বেশি থাকে। তিনি দেশের বিভিন্ন জেলা ছাড়াও সৌদি আরব, বাহরাইন, কাতার, মলয়েশিয়ায় লেবুর চারা বিক্রি করছেন। তাঁর চারা দিয়ে দেশে অন্তত ৩০টি বাণিজ্যিক লেবুবাগান গড়ে উঠেছে। এ ছাড়া এখান থেকে লেবুর চারা কিনে নিয়ে অনেকে বাড়িতে রোপণ করেন। লেবু ও চারা বিক্রি করে তিনি বেশ লাভবান হয়েছেন।

গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. এমএম কামরুজ্জামান বলেন, সামাউল একজন পরিশ্রমী ও প্রতিভাবান সফল কৃষক। তিনি তিন বছর আগে তাদের উৎসাহে লেবু চাষ শুরু করেন। তারা তাঁকে চারা, সার, ছত্রাকনাশক, প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন।

গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এইচ এম খায়রুল বাশার বলেন, তাদের এ জাতের লেবু প্রতিটি গাছের ডালে থোকায় থোকায় ফলন দেয়। ৩৬৫ দিনে এ জাতের একটি লেবুগাছ ৫০০ থেকে ৬০০টি লেবু ফলন দিতে সক্ষম। তাই প্রতিদিন গড়ে একটি গাছ থেকে দুটি লেবু সংগ্রহ করা যায়। লেবু বাগান করে অনেকেই সামাউলের মতো স্বাবলম্বী হচ্ছেন।

কদমপুর গ্রামের কৃষক ওবায়দুর রহমান বলেন, সামাউল একজন উদ্ভাবনী ও পরিশ্রমী কৃষক। তিনি কলা, পেয়ারা, মাল্টা, কুল চাষে ব্যাপক সাফল্য অর্জন করেন। এখন লেবুতে বাজিমাত করেছেন। তাঁকে এলাকার অনেক কৃষক অনুসরণ করে লাভবান হচ্ছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ