1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২১ আগস্ট, ২০২৩

নানান গুজবে গত সপ্তাহে দেশের শেয়ারবাজারে টালমাটাল অবস্থা দেখা গেলেও, সেই গুজব কেটে আবার ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার। পতন থেকে বেরিয়ে শেয়ারবাজারে মূল্যসূচকের টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেইসঙ্গে বেড়েছে লেনদেনের গতি। শেয়ারবাজারের এ ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বিমা খাত।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২১ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। সেইসঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস শেয়ারবাজার ঊর্ধ্বমুখী থাকলো।

এর আগে গত সপ্তাহে শেয়ারবাজারে গুজব ছড়িয়ে পড়ে হ্যাকিংয়ের কবলে পড়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এছাড়া হ্যাকাররা একাধিক ব্যাংক হ্যাকিংয়ের চেষ্টা করছে, প্রভাবশালী একাধিক ব্যক্তির বিরুদ্ধে বিভিন্ন দেশ নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে, সামনে রিজার্ভ কমে যেতে পারে এ ধরনের নানা গুজব ছড়িয়ে পড়ে।

এতে টানা দুই কার্যদিবস শেয়ারবাজারে বড় দরপতন হয়। তবে, গত সপ্তাহের শেষ কার্যদিবসে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অংশীজনদের সঙ্গে দু’টি বৈঠক করলে, শেয়ারবাজার ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেয়। ওইদিন মূল্যসূচকের বড় উত্থান হয়। তবে, কমে যায় লেনদেনের গতি।

আর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২০ আগস্ট) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে পতন প্রবণতা দেখা গেলেও, শেষ এক ঘণ্টার লেনদেনের ওপর ভর করে সবকটি মূল্যসূচক বাড়ে। সেইসঙ্গে বড় হয় দাম বাড়ার তালিকা এবং বাড়ে লেনদেনের গতি।

এ পরিস্থিতিতে সোমবার শেয়ারবাজারে লেনদেনের শুরুতেই ঊর্ধ্বমুখীতার দেখা মিলে। সেইসঙ্গে লেনদেনের গতি বাড়ার আভাস পাওয়া যায়। এমনকি লেনদেনের সমায় বাড়ার সঙ্গে সঙ্গে বড় হয় দাম বাড়ার তালিকা। ফলে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতাও বাড়ে।

অবশ্য এরপরও দিনের লেনদেন শেষে দাম বাড়া বা কমার থেকে দাম অপরিবর্তিত থাকা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি রয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ১৪২ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ২৭টির। আর ১৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এ দাম বাড়ার তালিকা বড় করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বিমা খাত। বিমা খাতের ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে দাম কমেছে মাত্র একটি বিমা কোম্পানির। বিমা কোম্পানির পাশাপাশি আইটি, বিদ্যুৎ ও জ্বালানি এবং বস্ত্র খাত। আইটি এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের একটি কোম্পানির শেয়ার দামও কমেনি। এর মধ্যে আইটি খাতের ১০টি এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের ৬টি কোম্পানির শেয়ার দাম বেড়েছে। আর বস্ত্র খাতের ১৬টি কোম্পানির শেয়ার দাম বেড়েছে এবং একটির দাম কমেছে।

বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ায় দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৯১ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩৬ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেন বেড়ে ৪০০ কোটি টাকার ঘরে চলে এসেছে। যা গত সপ্তাহে ২০০ কোটি টাকার ঘরে নেমে যায়। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৯৪ কোটি ৭১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৪৪ কোটি ৫৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১৫০ কোটি ১৬ লাখ টাকা।

এ লেনদেন বাড়ার দিনে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফু-ওয়াং ফুডের শেয়ার। কোম্পানিটির ৩৯ কোটি ৫১ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা সোনালী পেপারের ২২ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সি পার্ল বিচ রিসোর্ট।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- এমারেল্ড অয়েল, লাফার্জহোলসিম বাংলাদেশ, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, বেক্সিমকো সুকুক, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স এবং খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৭৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২টির এবং ৫৯টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৩ কোটি ৪৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫ কোটি ৯৮ লাখ টাকা।


সর্বশেষ - জাতীয় সংবাদ