1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ট্রাফিক পুলিশের জন্য ‘এসি হেলমেট’

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩

দিন হোক বা রাত, রোদ থাক কিংবা বৃষ্টি, কর্তব্যে অবিচল থাকতেই হয় তাদের। কারণ তারাই নিয়ন্ত্রণ করেন শহরের যানবাহন, পথচলতি আমজনতার নিরাপত্তার দায়িত্ব তাদের হাতেই। সেই ট্রাফিক পুলিশদের সুবিধার্থে অভিনব উদ্যোগ নিলো ভারতের আহমেদাবাদ সিটি ট্রাফিক বিভাগ।

পরীক্ষামূলকভাবে ‘এসি হেলমেট’ ব্যবহার শুরু করেছে তারা। ইতোমধ্যে বেশ কয়েকজন পুলিশকর্মী ব্যবহার করছেন শীতাতপ নিয়ন্ত্রিত ওই হেলমেট, যা মাথা যেমন ঠান্ডা রাখছে, তেমনই ধুলা-ধোয়া থেকেও রক্ষা করছে।

অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই এসি হেলমেটের ওজন ৫০০ গ্রাম। চলে ব্যাটারিতে। একবার চার্জে ৮ ঘণ্টা পর্যন্ত কাজ করে। নয়ডার একটি সংস্থা তৈরি করেছে এই হেলমেট।

তারা জানিয়েছে, পরিবেশ থেকে বাতাস নিয়ে তাকে পরিশুদ্ধ করে হেলেমেটের ভেতর সরবরাহ করে এই হেলমেট। এর জন্য কাজ করে একটি মোটর। পাশাপাশি প্লাস্টিকের হেলমেট রোদ-বৃষ্টি থেকেও মাথা বাঁচাবে।

আহমেদাবাদ সিটি ট্রাফিক পুলিশ সূত্রে জানা গেছে, ১০ আগস্ট থেকে এই হেলমেটের ব্যবহার শুরু করেছেন শহরের ট্রাফিক কনস্টেবলরা। আপাতত পরীক্ষামূলকভাবে ৬ জন ট্রাফিক কনস্টেবলকে এসি হেলমেট দেয়া হয়েছে। ওই পুলিশকর্মীরা ইতোমধ্যে এসি হেলমেটের সুবিধার কথা জানিয়েছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ