1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফ্যাক্টচেক: বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইইউ পার্লামেন্টে প্রস্তাব পাস নাকি নাকচ!

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে শুল্ক ও বাণিজ্যিক সুবিধা বন্ধে (ইবিএ প্রেফারেন্স) ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টে উত্থাপিত প্রস্তাব ৪০৪-১৫৭ ভোটে নাকচ হয়েছে।

বিতর্কিত মানবাধিকার সংগঠন ‘অধিকার’ এর বিরুদ্ধে রায় সহ বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইউরোপীয় ইউনিয়নের ডানপন্থি, সোশ্যাল ডেমোক্র্যাট ও বামপন্থিসহ সাতটি গ্রুপ একটি প্রস্তাব উত্থাপন করে। এতে বলা হয়, বাংলাদেশের জন্য ‘এভরিথিং বাট আর্মস’ (ইবিএ) সুবিধা বর্ধিত করার প্রক্রিয়া চলমান রয়েছে।

মানবাধিকার নিশ্চিত করতে বাংলাদেশের ইবিএ সুবিধা বাতিলের আহ্বান জানিয়ে উপস্থাপিত প্রস্তাবের পক্ষে রায় দেন ১৫৭ জন্য সদস্য।

অন্যদিকে ইবিএ সুবিধা অব্যাহত রাখার পক্ষে অবস্থান নিয়ে প্রস্তাবের বিপক্ষে ভোট দেন ৪০৪ সদস্য। ফলে প্রস্তাবটি নাকচ হয়ে যায়।

এদিকে প্রস্তাব উত্থাপনকারীদের পক্ষ থেকে অধিকার সহ এনজিও, মানবাধিকার সংস্থা এবং এর কর্মী ও ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়ে একটি বিবৃতি দেওয়া হয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, বাংলাদেশকে অবশ্যই তাদের আন্তর্জাতিক অঙ্গীকার, বিশেষ করে নাগরিক ও রাজনৈতিক অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তিগুলো মেনে চলতে হবে।

উল্লেখ্য, প্রথম আলো সহ কিছু সংবাদপত্রে ইউরোপীয় ইউনিয়নে উপস্থাপন করা (ও নাকচ হওয়া) প্রস্তাব এবং প্রস্তাব উত্থাপনকারীদের পক্ষ থেকে অধিকার এর বিরুদ্ধে আদালতের দেওয়া রায়ের নিন্দা জানিয়ে প্রদত্ত বিবৃতিকে এক ও অভিন্ন ঘটনা হিসেবে বিবেচনা করে সংবাদ প্রকাশিত হয়েছে যা অনাকাঙ্ক্ষিত ও অপ্রত্যাশিত।

স্বাভাবিক বিবেচনাতেই অনুধাবন করা উচিত যে, উদ্বেগ জানানোর জন্য পার্লামেন্টে কোনো প্রস্তাব পাশ হওয়ার প্রয়োজন নেই। প্রস্তাব উত্থাপন করা হয় নির্দিষ্ট ব্যবস্থা গ্রহণের জন্য।

বিঃদ্রঃ ইউরোপীয় পার্লামেন্টের লিংক সংযুক্ত করা হলো। প্লাস চিহ্নিত সদস্যরা প্রস্তাবের পক্ষে, মাইনাস চিহ্নিত সদস্যরা প্রস্তাবের বিপক্ষে এবং ০ সদস্যগণ ভোট দানে বিরত ছিলেন।

https://www.europarl.europa.eu/sedcms/documents/PRIORITY_INFO/1113/PV_PDF_EN.pdf


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত