1. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  2. [email protected] : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৮:২১ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ :
যে যেখানে আছে সেখানেই ঈদ : ‘নবসৃষ্ট অবকাঠামো ও জলযান’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাহাঙ্গীরনগরের দেয়ালগুলো যেভাবে রঙিন হলো সংসদ ভবনে হামলার পরিকল্পনায় গ্রেফতার ২ : নেপথ্যে হেফাজত অনিয়মের বিরুদ্ধে সাবধান করলেন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আল্টিমেটামের পরেই হেফাজতের তাণ্ডব সারদেশে প্রধানমন্ত্রীর উপহার পেলেন শ্রমিক, ইমাম, ভ্যানচলক : আশ্রয়হীদের জন্য সরকারি ঘর উগ্রতার দায়ে স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হল কঙ্গনার টুইটার অ্যাকাউন্ট বিচ্ছেদের আগেই সম্পত্তি ভাগাভাগির চুক্তি ! ভারতে ১০ হাজার রেমডেসিভির পাঠিয়েছে বাংলাদেশ ভারতে ১০ হাজার রেমডেসিভির পাঠিয়েছে বাংলাদেশ

চতুর্থবারের মতো জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঙ্গেলা মেরকেল

প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭
অ্যাঙ্গেলা মেরকেল

চতুর্থবারের মতো জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হয়েছেন অ্যাঙ্গেলা মেরকেল। তবে নির্বাচনে ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিইউ)/ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়ন (সিএসইউ) ৭০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ ফল করেছে।
এবার দলটি সর্বোচ্চ ৩২ দশমিক ৯ শতাংশ ভোট পেয়েছে। আর মেরকেলের জোটের অংশীদার সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) ২০ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। নির্বাচনের পর দলটি জোট থেকে বেরিয়ে বিরোধী দলের আসনে বসার ঘোষণা দিয়েছে।
কট্টর ডানপন্থী অলটারনেটিভ ফর জার্মানি (এএফডি) ১৩ দশমিক ১ শতাংশ আসন পেয়ে তৃতীয় স্থানে রয়েছে। এছাড়া এফডিপি সাড়ে ১০ শতাংশ, গ্রিনস পার্টি ৮ দশমিক ৯ শতাংশ ও বাম দল ৮ দশমিক ৯ শতাংশ ভোট পেয়েছে।
জয় নিশ্চিত হওয়ার পর সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে মেরকেল বলেন, আমার প্রত্যাশা ছিল দল আরও ভালো করবে। এএফডি পার্টির উত্থানের কারণে জনগণ ভীত, উদ্বিগ্ন বলে মনে হচ্ছে। যারা এভাবে উদ্বিগ্ন, তাদের কথা আমি শুনব।
এদিকে নির্বাচনের ফল ঘোষণার পর কট্টর ডানপন্থীরা মেরকেলের বিরুদ্ধে বিক্ষোভ করেন। তারা মেরকেলের শরণার্থীদের স্বাগত জানানোর নীতির ব্যঙ্গ সংবলিত প্ল্যাকার্ডও বহন করেন।
রোববার সকাল আটটা থেকে এ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়ে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলে। সকালের দিকে ভোটারদের উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেন্দ্রগুলোতে ভিড় বাড়তে থাকে।
নির্বাচনপূর্ব সর্বশেষ পরিসংখ্যান উঠে আসে, আবারও ক্ষমতায় আসছেন মেরকেল। বুথফেরত জরিপেও তার জয়ের আভাস পাওয়া গিয়েছিল। নিজ নির্বাচনী এলাকা মেকেলবুর্গ ফর পোমেন রাজ্যের রুগেন-গ্রাইফভাল্ডারের কেন্দ্রে ভোট দেন মেরকেল। আর তার অন্যতম প্রতিদ্বন্দ্বী সোশ্যাল ডেমোক্রেটিক দলের মার্টিন শুলজ ভোট দেন নিজ এলাকা নর্থরাইন ভেস্টারফেল রাজ্যের ভুরসলেনে।
জার্মান পার্লামেন্টে ৫৯৮ আসনের মধ্যে ২৯৯টিতে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হয়। বাকি ২৯৯ আসন দলের প্রাপ্ত ভোটের অনুপাতে দলগুলোর মধ্যে ভাগ হয়ে থাকে। সূত্র: বিবিসি।

শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2021 | eBarta24.com
Theme Customized BY LatestNews